দ. আফ্রিকায় এএনসির জয়, রাষ্ট্রপ্রধান হচ্ছেন জুমা
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

দ.আফ্রিকায় এএনসির জয়, রাষ্ট্রপ্রধান হচ্ছেন জুমা

juma

দ. আফ্রিকার নির্বাচনে এএনসির জয়ে উল্লসিত জুমা সমর্থকরা

দক্ষিণ আফ্রিকায় সাধারণ নির্বাচনে পঞ্চমবারের মতো জয় পেয়েছে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস(এএনসি)। এর মাধ্যমে দ্বিতীয়বারের মতো রাষ্ট্রপ্রধান হবার সুযোগ পাচ্ছেন এএনসির বিজয়ী প্রেসিডেন্ট জ্যাকব জুমা। দেশটির নির্বাচন কমিশন বলছে, মোট ৬৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে দলটি। ২২ দশমিক ৫৫ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেমোক্র্যাটিক এ্যালায়েন্স। খবর বিবিসি ও সিবিসি.সিএর।

শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, জাতীয়করণের ঘোর বিরোধী দলটি দেশে এখন বিনিয়োগ বাড়ানো আর নতুন অবকাঠামো তৈরির দিকে মনোনিবেশ করবে।

এদিকে পঞ্চমবারের মতো জয়ী দল এএনসির বিরুদ্ধে অভিযোগ রয়েছে দুর্নীতির। দেশটিতে বাড়ছে অর্থনৈতিক মন্দা আর বেকারত্ব। সে নিয়ে ক্ষোভের জন্ম নিলেও তারপরও দলটির উপর থেকে আস্থা হারায়নি দক্ষিণ আফ্রিকার মানুষ। তবে অনেকেই বলছেন, এএনসির এই জয় প্রায় নিশ্চিত ছিল।

প্রসঙ্গত, ১৯৯৪ সাল থেকে টানা বিশ বছর ধরে ক্ষমতায় থাকা দলটিকে তারা আবারো জয় এনে দিল।

উল্লেখ্য, দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট কিংবদন্তি বর্ণবৈষম্য বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুর পর প্রথম ভোট এটি। দক্ষিণ আফ্রিকায় বর্ণবিদ্বেষী শাসন বা এ্যাপার্থাইডের পতনের বিশ বছরও পূর্ণ হচ্ছে এবছরই। সেই উৎসবের মাঝেই হলো ভোট।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ