ভ্যাকসিনের সিক্রেট জানতে ব্রিটিশ সাইট হ্যাকের চেষ্টা ইরান-রাশিয়ার!
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভ্যাকসিনের সিক্রেট জানতে ব্রিটিশ সাইট হ্যাকের চেষ্টা ইরান-রাশিয়ার!

মহামারি করোনা ভাইরাসের ধকল সামলাতে ব্যস্ত ব্রিটেনের প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে রাশিয়া ও ইরানের সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটগুলো।

আজ রোববার (৩ মে) ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, ওইসব দেশের হ্যাকাররা যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট হ্যাক করে করোনা ভাইরাসের ভ্যাকসিনের গোপন তথ্য জানার চেষ্টা করেছে। এমনকি ব্রিটিশ গবেষকরা যেসব কিট নিয়ে গবেষণা করছেন সেসব জানার জন্যও এ ধরনের চেষ্টা বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের প্রধানরা বলছেন, ইরান ও রাশিয়ার হ্যাকাররা নিন্দনীয় কাজ করেছে। প্রায় ২৪ ঘণ্টা ধরে চেষ্টা করে বিষয়টি ঠেকানো সম্ভব হয়েছে।

গত সপ্তাহে এ ধরনের চেষ্টা চালানো হয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েবসাইটে। আমেরিকার ন্যাশনাল কাউন্টার ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের প্রধান বিল ইভানিনা বলেছেন, এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের চিকিৎসক থেকে শুরু করে গবেষকদের সতর্ক করে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেছেন, আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। আমরা চেষ্টা করছি তথ্য-উপাত্ত নিরাপদে রাখার। আমাদের শঙ্কা- আমাদের গবেষকদের তথ্য পাওয়ার জন্য চীনের কমিউনিস্ট পার্টি থেকে চেষ্টা করা হতে পারে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ