নতুন এমপিওভুক্ত কারিগরি ও মাদ্রাসার তালিকা প্রকাশ
মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নতুন এমপিওভুক্ত কারিগরি ও মাদ্রাসার তালিকা প্রকাশ

নতুন এমপিওভুক্ত পাওয়া ৯৮২টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও কোড দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। আজ (১ মে) কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালকদের এই নির্দেশ দেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে ২৬৩টি বিএম কলেজ, ৬০টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান এবং ১৬০টি ভোকেশনাল প্রতিষ্ঠান। আর তালিকা থেকে ২০টি বিএম কলেজ, ১৭টি ভোকেশনাল প্রতিষ্ঠান ও ২টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে। মোট ৩৯টি কারিগরি প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে।

৪৯৯ মাদরাসার মধ্যে ৩২৪টি দাখিল মাদরাসা, ১১৯টি আলিম মাদরাসা, ৩৪টি ফাযিল মাদরাসা ও ২২টি কামিল মাদরাসা চূড়ান্ত তালিকায় আছে।আর তালিকা থেকে ৩৪টি দাখিল মাদরাসা, ৯টি আলিম মাদরাসা, ৮টি ফাযিল মাদরাসা এবং ৭টি কামিল মাদরাসা চূড়ান্ত তালিকায় বাদ পড়েছে। ৫৮টি মাদরাসা তালিকা থেকে বাদ পড়েছে।

শিক্ষকরা ২০১৯ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে বেতন ভাতা পাবেন বলেও জানানো হয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে। আর কোনো প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে ব্যর্থ হলে তার এমপিও স্থগিত করা হবে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এমপিওভুক্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৭৯টি প্রতিষ্ঠান মধ্যে মাদরাসা ছিল ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৫২২টি। এর মধ্যে দাখিল মাদরাসা ছিল ৩৫৮টি, আলিম মাদরাসার সংখ্যা ছিল ১২৮টি, ফাযিল মাদরাসা ছিল ৪২টি ও কামিল মাদরাসা ছিল ২৯টি। নতুন এমপিওভুক্ত কারিগরি প্রতিষ্ঠানের মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান ছিল।

আদেশে বলা হয়েছে, নতুন এমপিওভুক্তির ক্ষেত্রে চূড়ান্ত তালিকায় বিবেচিত হয়নি অথচ প্রাথমিক তালিকায় নাম ছিল এমন প্রতিষ্ঠান আগামী ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে পারবে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবিভাগ, কারিগরি শিক্ষা অধিদফতর ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক বরাবর যুক্তিসঙ্গত কারণ ও কাগজপত্রসহ অনলাইনে ([email protected]/[email protected]/ [email protected]) আবেদন করতে পারবে।

যেসব প্রতিষ্ঠান এমপিও কোড পাচ্ছে সেগুলো হচ্ছে:

দাখিল
আলিম
ফাজিল
কামিল
কৃষি ডিপ্লোমা
ব্যবসায় ব্যবস্থাপনা
এসএসসি (ভোকেশনাল), দাখিল (ভোকেশনাল)

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ