শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন শুরু কাল
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন শুরু কাল

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) শিক্ষক-কর্মচারীদের অনলাইনে বেতন-ভাতার আবেদন শুরু হচ্ছে আগামীকাল। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এর আগে ২৯ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এক হাজার ৬৩৩টি স্কুল ও কলেজের তালিকাসহ মাউশির মহা-পরিচালককে শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের এমপিও কোর্ড দেওয়ার নির্দেশ দেয়।

১০ বছর বন্ধ থাকার পর গত বছর ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষা-প্রতিষ্ঠানের এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতন-ভাতা পাওয়ার কথা। কিন্তু, এমপিও তালিকা প্রকাশ করলেও বেতন ছাড়ের আদেশ জারি করছে না শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবারের আদেশে বলা হয়, এমপিও পাওয়া নতুন প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা প্রথমে সরাসরি অধিদপ্তরের ইলেক্ট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) (www.emis.gov.bd) সেলে রেজিস্ট্রেশন করবেন। শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা ইএমআইএস সফটওয়ারে লগইন করে নতুন রেজিস্ট্রেশন করা শিক্ষক-কর্মচারীদের অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করে শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন।

প্রতিষ্ঠান প্রধানরা আগামী ৪ মে’র মধ্যে অনলাইনে স্বয়ংসম্পূর্ণ এমপিও আবেদন সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে ৪ মে’র মধ্যে পাওয়া আবেদনগুলো ৬ মে’র মধ্যে নিষ্পত্তি করবেন। জেলা কর্মকর্তারা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের কাছ থেকে পাওয়া আবেদন ৮ মে’র মধ্যে নিষ্পত্তি করবেন। আঞ্চলিক উপরিচালকরা জেলা শিক্ষা অফিসারদের কাছ থেকে পাওয়া আবেদন ১৩ মের মধ্যে নিষ্পত্তি করে ইএমআইএস সেলে পাঠাবেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ