বিশ্বসেরার তালিকায় পুঁজিবাজারের ৬ বহুজাতিক

forbes list
বিশ্বসেরা ২০০০ কোম্পানির মধ্য গ্ল্যাকো স্মিথক্লেইনের অবস্থান (ছবি : ফোর্বস অনলাইন)
forbes list
বিশ্বসেরা ২০০০ কোম্পানির মধ্য গ্ল্যাকো স্মিথক্লেইনের অবস্থান (ছবি : ফোর্বস অনলাইন)

ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের বৃহত্তম ২০০০ কোম্পানির তালিকায় ওঠে এসেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত একাধিক প্রতিষ্ঠানের নাম। তবে আমাদের বাজারের কোম্পানি নয়, এদের প্যারেন্ট কোম্পানি তথা মূল মালিক। এর মধ্যে শীর্ষে আছে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্ল্যাক্সো স্মিথক্লাইন। এছাড়াও আছে লিন্ডে, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, রেকিট বেনকিজার, টেলিনর এবং লাফার্জের মতো বিশ্বসেরা বহুজাতিক কোম্পানিগুলো।

২০০৩ সালে থেকে বিশ্ব সেরা ২০০০ কোম্পানি নিয়ে প্রতিবছর ‘গ্লোবাল ২০০০’ নামে এই তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস।এরই ধারাবাহিকতায় ২০১৪ সালে বিশ্বসেরা ২০০০ কোম্পানির তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এই তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানসহ সেরা দশের পাঁচটি কোম্পানি চীনে অবস্থিত।

যুক্তরাজ্যভিত্তিক গ্ল্যাক্সো স্মিথক্লাইন বাংলাদেশের পুঁজিবাজারে গ্ল্যাক্সো স্মিথক্লাইন (ট্রেডিং কোড : GLAXOSMITH) নামে তালিকাভুক্ত। ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত তালিকায় এই প্রতিষ্ঠানটি সামগ্রিকভাবে ১১৬ তম অবস্থানে রয়েছে। এছাড়া বাজার মূল্য অনুসারে গ্ল্যাক্সোর অবস্থান ৪৮তম এবং লাভের ভিত্তিতে ৫৭তম।

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মধ্য বিশ্বসেরা ২০০০ এর মধ্যে ১৭৩তম অবস্থানে আছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটি বাংলাদেশের পুঁজিবাজারে বিএটিবিসি (ট্রেডিং কোড : BATBC) নামে তালিকাভুক্ত। বাজার মূল্য অনুসারে ফোর্বসের তালিকা অনুযায়ী প্রতিষ্ঠানটির অবস্থান ৬৪তম এবং লাভের হিসাবে ৯৪তম।

ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত তালিকায় ২৭৫তম অবস্থানে জার্মান ব্যবসায় প্রতিষ্ঠান লিন্ডে। বাজার মূল্যে অনুসারে এই তালিকায় কোম্পানিটির অবস্থান ২৭৭তম এবং লাভের ভিত্তিতে ৩৭৯তম। প্রতিষ্ঠানটি বাংলাদেশের পুঁজিবাজারে লিন্ডে বাংলাদেশ লিমিটেড (ট্রেডিং কোড :LINDEBD) নামে তালিকাভুক্ত।

বিশ্বসেরা ২০০০ কোম্পানির মধ্যে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান রেকিট বেনকিউজার রয়েছে ৩২৯তম অবস্থানে। পুঁজিবাজারে রেকিট বেনকিউজার (বিডি) লিমিটেড (ট্রেডিং কোড :RECKITTBEN) নামে তালিকাভুক্ত এই কোম্পানি বাজার মূল্য অনুসারে ১৬০ তম অবস্থানে ও লাভের ভিত্তিতে ২৩৩তম অবস্থানে রয়েছে।

বাংলাদেশের পুঁজিবাজারে গ্রামীণফোন লিমিটেড (ট্রেডিং কোড :GP) নামে তালিকাভুক্ত টেলিনর বৈশ্বিক প্রেক্ষাপটে ৩৩০তম অবস্থানে রয়েছে। ফোর্বসের তালিকা অনুযায়ী নরওয়ে ভিত্তিক প্রতিষ্ঠানটি বাজারমূল্য অনুসারে ৩২১তম এবং লাভের ভিত্তিতে ২৯৪তম।

বিশ্বসেরা প্রতিষ্ঠানের মধ্যে লাফার্জ রয়েছে ৩৮১তম অবস্থানে। বিশ্বের শীর্ষ স্থানীয় সিমেন্ট প্রস্তুতকারক প্রতিষ্ঠানতি দেশের পুঁজিবাজারে লাফার্জ সুরমা সিমেন্ট (ট্রেডিং কোড : LAFSURCEML) নামে তালিকাভুক্ত। ফ্রান্সভিত্তিক প্রতিষ্ঠানটি বাজারমূল্য অনুসারে ৪৭৯তম এবং সম্পদ অনুসারে ৪৬৪তম অবস্থানে রয়েছে।