করোনা: বাড়ির বাইরে গেলে নিয়মগুলো মানুন
সোমবার, ১লা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা: বাড়ির বাইরে গেলে নিয়মগুলো মানুন

করোনা সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য সবার আগে হাত ধোয়াকে গুরুত্ব দেওয়া হয়। একাজে দরকার সাবান, হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজার। আর মাস্ক আমাদের রক্ষা করে বাইরের দূষিত বায়ুর মধ্যে লুকানো জীবাণু ও মানুষের মুখনিঃসৃত ড্রপলেট থেকে। তবে কোভিড-১৯ কে ঘায়েল করার জন্য এগুলোই যথেষ্ট নয়। লকডাউনের এই দিনগুলোতে বাড়ির বাইরে গেলে এর পাশাপাশি আরও কিছু নিয়ম আমাদের মানতে হবে। লকডাউন বা করোনা শেষ হয়ে গেলেও দৈনন্দিন জীবনে চর্চা করে যেতে হবে এগুলো। তবেই করোনা সম্পূর্ণ নির্মূল করা সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

লকডাউন উঠলে জীবিকার প্রয়োজনে বাড়ির বাইরে যেতেই হবে। তাই নিয়ম না মানলে সংক্রমণের আশংকা থেকে যায়। বাড়ির বাইরে গেলে অত্যাবশ্যক জরুরি নিয়ম বাড়ির বাইরে গেলে বা বাইরে থেকে বাড়ি ফেরার পর যে নিয়মগুলো মানতে হবে:

১.অফিসে যাওয়ার আগে ফ্লাক্সে নিন গরম পানি। বার বার অল্প গরম পানি পান করলে করোনা-সহ যে কোনও ড্রপলেট সংক্রমণ কিছুটা কমানো যায়।

২. বিশেষজ্ঞদের মতে, বাড়ির বাইরে বেশি সময় ধরে থাকতে হলে, সেই অনুযায়ী কিছু খাবার সঙ্গে নিয়ে যাবেন। এ সময় নিতে পারেন আপেল, কলা, লেবু, শসা বা আঙুর। এগুলো কিনে আনার পর ভালো করে ধুয়ে বাক্সে ভরে নিতে পারেন। বাইরের খাবার না খাওয়াই ভাল।

৩. এই সময়ে বাইরে ঘড়ি ও আংটি না পড়াই ভালো। এতে হাত পরিষ্কার করতে অসুবিধা হবে।

৪. বাজারে যেতে হলে বাড়িতে মোবাইল রেখে যান। অফিসে গেলে মোবাইল রাখুন ব্যাগে। খুব দরকার না পড়লে রাস্তায় ফোন বের না করাই ভালো। কেননা, মোবাইল থেকেও সংক্রমণ ছড়ায়-এ বিষয়ে বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন।

৫. গাড়িতে একা যাওয়াই ভাল। পিছনের সিটে বসুন। সম্ভব হলে পুরো গাড়িতে নিয়মিত জীবাণুনাশক স্প্রে করুন।

৬. নিয়মিত বাইরে গেলে দু’টি মাস্ক ব্যাগে রাখুন। মাস্ক কোনও কারণে নষ্ট হলে বা ভিজে গেলে কাজে লাগবে।

৭. বাড়ি ফিরে মাস্ক নিয়মিত ধুতে হবে। অফিসে পৌঁছে হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন। স্যানিটাইজার সব সময় সঙ্গে রাখতে ভুলবেন না।

৮. জুতার সঙ্গে মোজা পরুন। বাড়ি ফিরে মোজা ধুয়ে ফেলুন।

৯.জুতা সাবান দিয়ে ধোয়া সম্ভব না হলে স্যানিটাইজার দিয়ে মুছে নিন। রোদে শুকাতে পারলে ভাল হয়। তা না করা গেলে বাড়ির ভিতরের বাতাসে শুকিয়ে নিন।

১০.অফিসের ব্যাগ সাবান পানি বা স্যানিটাইজার দিয়ে মুছে ফেলুন। বাজারের ব্যাগ অবশ্যই সাবান পানিতে ধুয়ে নিন।

১১. সার্জিকাল মাস্ক হলে এক দিন ব্যবহারের পর ফেলে দিন। কাপড়ের মাস্ক পরলে বাড়ি ফিরে মাস্ক ও বাইরে পড়া পোশাক সাবান দিয়ে ধুয়ে নিতে হবে।

১২. মোবাইল ফোন বন্ধ করে ভাল ভাবে স্যানিটাইজার দিয়ে মুছে নিন।

১৩. বাড়িতে থাকলেও ঘন ঘন হাত ধুয়ে নিন কিংবা স্যানিটাইজার ব্যবহার করুন। এই নিয়মগুলো শুধু এই সময়ে নয়, বরং এই পরিচ্ছন্নতাকে জীবনের অঙ্গ করে নিতে হবে। এভাবে শুধু করোনাই নয়, বরং সাধারণ জ্বর-সর্দি, গলাব্যথা ও জলবাহিত পেটের অসুখের মতো অনেক সংক্রমণই রোধ করা সম্ভব হবে।

অর্থসূচক/এসএস/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ