আইপিও সহজ করণ নিয়ে প্যানেলভুক্ত ব্যাংকগুলোর সঙ্গে বিএসইসির বৈঠক

bsec-logo
বিএসইসি লোগো

bsec-logoপ্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সহজ করার বিষয়ে স্টক এক্সচেঞ্জের প্যানেলভুক্ত ব্যাংকগুলোর সঙ্গে আলোচসা করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার সকাল ১১টায় বিএসইসির সম্মেলন কক্ষে উভয় পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল ১১টায় বিএসইসির সম্মেলন কক্ষে উভয় পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

গত ২ ডিসেম্বর সকাল ১১টায় একই বিষয়ে শীর্ষ ব্রোকার ও মার্চেন্ট ব্যাংক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বিএসইসি। বৈঠকে আইপিও প্রক্রিয়া সহজীকরণের বিষয়ে সংশ্লিষ্ট সবার মতামত নেওয়া হয়। এ বিষয়ে আরও মতামত থাকলে তা লিখিতভাবে বিএসইসিতে দাখিলের জন্য অনুরোধ করা হয়।

জানা গেছে, বিনিয়োগকারীদের সুবিধার্থে আইপিও প্রক্রিয়া সহজীকরণের জন্য আবেদন গ্রহণ থেকে শুরু করে কোম্পানির তালিকাভুক্তি পর্যন্ত যে সময়ক্ষেপণ হয় তা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। বর্তমানে আইপিও প্রক্রিয়া শেষ করতে চার থেকে পাঁচ সপ্তাহ লাগে। এ দীর্ঘ প্রক্রিয়ার সময় কমিয়ে এনে কোম্পানিগুলোকে দ্রুত তালিকাভুক্তির বিষয়ে সংশ্লিষ্টদের মতামত নেওয়া হচ্ছে। সবার মতামত পাওয়ার পর এ বিষয়ে সুনির্দিষ্ট নিতীমালা তৈরি করা হবে।

আলোচনার বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, আইপিও সহজীকরণ বিষয়ে আমারা সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করছি। এরই ধারাবাহিকতায় প্যানেলভুক্ত ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা করেছি। আমরা তাদের প্রস্তাবগুলো শুনেছি এবং এগুলোকে কমিশনে লিখিত আকারে দেওয়ার জন্য বলেছি।

জিইউ