জুয়েলারি শিল্পকে বাঁচাতে প্রণোদনা চান ব্যবসায়ীরা
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জুয়েলারি শিল্পকে বাঁচাতে প্রণোদনা চান ব্যবসায়ীরা

করোনার কারণে সাধারণ ছুটিতে জুয়েলারি দোকান বন্ধ রয়েছে। এতে ব্যবসায়ী ও জুয়েলারি শ্রমিকরা আর্থিক ক্ষতির সম্মুক্ষীণ হয়েছেন উল্লেখ করে নিজেদের প্রণোদনা প্যাকেজ চাইছেন জুয়েলারি শিল্প সংশ্লিষ্টরা।

আজ রোববার (২৬ এপ্রিল) এক প্রেসবিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্মচারীদের বেতন-ভাতা ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে একটি অংশ চেয়েছে।

সংস্থাটি জানায়, সারা দেশে প্রায় ১৮ হাজার ছোট-মাঝারি ও বড় আকারের জুয়েলারি প্রতিষ্ঠান রয়েছে। এই শিল্পের সঙ্গে ৮০ হাজার শ্রমিক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১৮ হাজার মানুষের জীবন ও জীবিকা। দীর্ঘ ছুটির কারণে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের নাভিশ্বাস হওয়ার মত অবস্থা। কর্মীদের বেতন ও দোকান ভাড়া দেওয়া এখন তাদের জন্য ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। আর তাই প্রাচীন এই শিল্পকে বাঁচাতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে স্বল্প সুদে দীর্ঘমেয়াদে ঋণ বিতরণ করা হলে দোকান ভাড়া ও কর্মচারীদের বেতন-ভাতা প্রদানসহ অন্যান্য সমস্যা মোকাবিলা করতে পারবে বলে জানানো হয়।

এছাড়া নিম্নআয়ের স্বর্ণ শিল্পীদের রক্ষার্থে রেশন কার্ড বিতরণের মাধ্যমে রেশন সুবিধার আওতায় আনতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ