রমজান সামনে রেখে বেড়েছে পেঁয়াজ-আদা ও রসুনের দাম
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রমজান সামনে রেখে বেড়েছে পেঁয়াজ-রসুন ও আদার দাম

সারা বিশ্বের পাশাপাশি দেশব্যাপীও মহামারি আকার ধারণ করেছে নোভেল করোনা ভাইরাস। যার ফলে বন্ধ রয়েছে সব ধরনের যান চলাচল। সরকারের পক্ষ থেকে অতীব প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। এদিকে রমজান আসন্ন এই পরিস্থিতিতে বাজারে নতুন করে বেড়েছে পেঁয়াজ-রসুন ও আদার দাম।

আজ শুক্রবার রাজধানীর শেওড়াপাড়া ও কারওয়ান বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায় অস্বাভাবিক বেড়েছে পেঁয়াজ-আদা ও রসুনের দাম।

বাজারে নতুন পেঁয়াজ উঠার পরে দাম নেমে এসেছিল ৩০ টাকায়। করোনার প্রভাবে যখন বাজার উত্তাল তখনো এই রান্নাঘরের প্রধান মসলাটির দাম ৪০ টাকার বেশি ছিল না। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে রমজানকে সামনে রেখে দাম আবারও ৬০ টাকা ছাড়িয়েছে। কারণ বাজারে পাইকারিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়। আর খুচরা বাজারে ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি করতে দেখা যায়।

এদিকে মসলাজাতীয় অন্য আরও দুইটি প্রধান পণ্যের দামও অস্বাভাবিক বেড়েছে। দেড়শ টাকার আদা পৌঁছেছে ৩০০ টাকায়। ৮০ টাকার দেশি রসুন বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। গত সপ্তাহেও দেশি রসুন ১১০ টাকায় বিক্রি করতে দেখা যায়।

পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, করোনা ভাইরাসের কারণে বিভিন্ন এলাকা থেকে পণ্য বাজারে আসতে পারছে না। এদিকে রসুন এবং আদার প্রধান বাজার চায়না থেকে এই দুইটি পণ্য আসছে না যার কারণে এই পণ্য দুইটির দাম বেড়েছে।

এদিকে করোনা ভাইরাস এর আগ থেকেই উত্তাল রয়েছে চালের বাজার। অন্যান্য সময় থেকে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে চালের দাম। মাঝারি মানের চাল বাজারে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা। আর চিকন দানা চাল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৮ টাকায়। ভালো মানের ব্র্যান্ডের চালগুলো প্রায় বাজার শূন্য হয়ে গেছে।

দাম বাড়ানোর বিষয়ে বাজার নিয়ন্ত্রণ সংস্থা ভোক্তা অধিকার বলছে, নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে বাজারে পণ্যের সরবরাহ বাড়াতে হবে। এক্ষেত্রে বিভিন্ন অঞ্চল থেকে নিত্যপণ্যের পরিবহন সহজে আসার ব্যবস্থা করতে হবে। এবং সেগুলো নিয়মিত মনিটরিং করতে হবে।

এদিকে গত সপ্তাহের মতোই কাঁচা বাজারে সবজিগুলো বিক্রি হচ্ছে। নতুন করে আর দাম বাড়েনি। গরুর মাংসের দাম কিছুটা বাড়লেও দাম বাড়েনি বয়লার, দেশি মুরগি ও ডিমের দাম। এদিকে মাছের বাজারেও নতুন করে দাম বাড়েনি। পহেলা বৈশাখ গেল গত সপ্তাহে ইলিশের দাম ছিল একেবারে স্বাভাবিক।

অর্থসূচক/ এমআরএম/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ