চিকিৎসা-নিত্যপ্রয়োজনীয় পণ্যের শিল্পকে সহায়তা দেবে বিসিক
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

চিকিৎসা-নিত্যপ্রয়োজনীয় পণ্যের শিল্পকে সহায়তা দেবে বিসিক

খাদ্য ও চিকিৎসা সামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহের সাথে জড়িত শিল্প প্রতিষ্ঠানসমূহকে সার্বিক সহযোগিতা প্রদান করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। স্থানীয় প্রশাসনের সাথে সার্বিক সমন্বয় বজায় রেখে এ বিষয়ে কাজ করার জন্য বিসিকের সকল শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও শিল্পনগরী কর্মকর্তাগণকে নির্দেশ প্রদান করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এ করপোরেশন।

আজ রোববার (১২ এপ্রিল) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) থেকে এ সংক্রান্ত এক অফিস আদেশে এ নির্দেশনা প্রদান করা হয়।

করোনা সংক্রমণ প্রতিরোধ ও প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ৩১ দফা নির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এই নির্দেশনা প্রদান করা হয়। এদিকে, নিজস্ব তহবিল (বিনিত) ঋণ কর্মসূচির আওতায় ঋণ আদায় কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করেছে বিসিক। গতকাল শনিবার (১১ এপ্রিল) এ সংক্রান্ত আরেকটি অফিস আদেশ জারি করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃপক্ষ। কোভিড-১৯ প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবেলায় উদ্যোক্তাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার স্বার্থে বিসিক এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

উল্লেখ্য, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাগণকে ঋণ সুবিধা প্রদান করতে বিসিকের নিজস্ব তহবিল থেকে ২০১৫-২০১৬ অর্থ বছরে ১৫ কোটি টাকা ঋণ প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। বর্তমানে ক্রমপুঞ্জিভুত বিতরণকৃত ঋণের পরিমাণ ৩৩ কোটি টাকা এবং ঋণ আদায়ের হার ৯৬ শতাংশ।

এর আগে গতকাল শনিবার আরেকটি অফিস আদেশে বিসিক শিল্পনগরীসমূহে স্থাপিত শিল্প কারখানাসমূহের সব ধরণের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়।

বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে দেশে শিল্পায়নের ধারাকে গতিশীল রাখতে এসকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ