গণস্বাস্থ্য কেন্দ্রের কিট হস্তান্তর স্থগিত
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গণস্বাস্থ্য কেন্দ্রের কিট হস্তান্তর স্থগিত

করোনা ভাইরাসে সারা বিশ্ব যখন পর্যুদস্ত, বাংলাদেশে ১৬ কোটি মানুষ ভয়ে কাঁপছে, ঠিক তখনি কিছুটা হলেও আশার আলো দেখিয়েছে মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী নেতৃত্বে পরিচালিত গণস্বাস্থ্য কেন্দ্র। এই কেন্দ্রের বিজ্ঞানীরা স্বল্প খরচে ও অল্প সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্ত করার পদ্ধতি আবিষ্কার করেছিল। এদিকে  করোনা ভাইরাস শনাক্তের সেই কিট তৈরি হলেও তা সরকারের কাছে হস্তান্তর প্রক্রিয়া হঠাৎ স্থগিত করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

আজ (১০ এপ্রিল) বিকেলে কোভিড-১৯ ডট ব্লট প্রকল্পের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যন্ত দুঃখিত। কোভিড-১৯ ডট ব্লট কিট হস্তান্তর স্থগিত করা হয়েছে। নতুন তারিখ শিগগিরই জানানো হবে।

এদিকে আগামীকাল ১১ এপ্রিল কিট হস্তান্তর ও এ নিয়ে একটি সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিট উৎপাদনের প্রক্রিয়াটি শেষ না হওয়ায় সংবাদ সম্মেলনটি স্থগিত করা হয়েছে বলে জানানো হয়।

এর আগে গত ১৯ মার্চ কিট উৎপাদনের অনুমতি পাওয়ার তথ্য জানিয়ে ডা. জাফরুল্লাহ বলেছিলেন, সরকারের ওষুধ প্রশাসন করোনা ভাইরাস শনাক্তের কিট উৎপাদনের অনুমতি দিয়েছে। এই কিট তৈরির কাঁচামাল আসবে ইংল্যান্ড থেকে। কাঁচামাল আসলে এক সপ্তাহের মধ্যে আমরা প্রোডাকশনে যেতে পারব। দুই সপ্তাহের মধ্যে এটা বাজারে আসতে পারে। প্রথম দফায় এক লাখ কিট উৎপাদন করা হবে। ১০ লাখ টাকার কাঁচামাল লাগবে। প্রতিটি কিটের দাম হতে পারে ২০০ টাকার মতো। তবে সম্পূর্ণ উৎপাদিত কিট সরকারের কাছে দেওয়া হবে বলে জানিয়েছিলেন তিনি।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ