করোনার ভয়ে আরাকান ছেড়ে পালাচ্ছে রোহিঙ্গারা, বাংলাদেশে প্রবেশের চেষ্টা
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনার ভয়ে আরাকান ছেড়ে পালাচ্ছে রোহিঙ্গারা, বাংলাদেশে প্রবেশের চেষ্টা

করোনায় সংক্রমণের ভয়ানক আতঙ্কে মায়ানমারের রোহিঙ্গারা। দেশটিতে এমনিতেই রোহিঙ্গারা সব ধরনের অধিকার ও মৌলিক সেবা থেকে সঞ্চিত। করোনায় তাদেরকে কোনো সুরক্ষা দেওয়ার কোনো উদ্যোগই নেই দেশটিতে। এমন অবস্থায় দলে দলে রোহিঙ্গা আরাকান থেকে পালাচ্ছে।

অন্য সময় মায়ানমারের আইনশৃঙ্খলা বাহিনী রোহিঙ্গাদের চলাচলে কঠোরভাবে বাধা দিলেও এখন সব চেকপোষ্ট একেবারে শিথি করে দিয়েছে বলে জানা গেছে। তারাও চাইছে, তাদের দেশে সংক্রমণের ঝুঁকি কমাতে।

আরাকান থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশে প্রবশের চেষ্টা চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। ইতোমধ্য কক্সবাজারের উখিয়া ও টেকনাফ সীমান্তে কয়েক শ রোহিঙ্গা অবস্থান নিয়েছে বলে বলে দাবি স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিদের। তাদের আশংকা, রোহিঙ্গারা সীমান্তের ওপারে সুযোগের অপেক্ষায় লুকিয়ে আছে। যে কোনো সময় সীমান্ত পাহারায় সামান্যতম শৈথিল্য পাওয়া গেলেই তাদের বাংলাদেশ ঢুকে পড়বে।

একটি রোহিঙ্গা সন্ত্রাসী দল এসব রোহিঙ্গাকে বাংলাদেশে নিয়ে আসার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে  রোহিঙ্গাদের সম্ভাব্য অনুপ্রবেশ নিয়ে সতর্ক অবস্থানে আছে বিজিবি। বৃহস্পতিবার রাতে সীমান্তের বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়েছে। বিজিবি’র পক্ষ থেকে জানানো হয়েছে, তারা যে কোনো অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুত রয়েছে।

এই বিভাগের আরো সংবাদ