করোনা পরীক্ষায় ফি নিতে পারবে না ভারতের বেসরকারি ল্যাব: সুপ্রিম কোর্ট
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা পরীক্ষায় ফি নিতে পারবে না ভারতের বেসরকারি ল্যাব: সুপ্রিম কোর্ট

মহামারি আক্রান্ত ভারতে করোনায় সংক্রমণ বেড়েই চলেছে। দেশটিতে নোভেল করোনা ভাইরাস সনাক্তের পরীক্ষা সরকারী ল্যাবে বিনামূল্যে করা গেলেও বেসরকারী ল্যাবগুলোতে একটা নির্দিষ্ট ফি দিতে হতো। জাতীয় এই বিপর্যয়ে দেশের সবাই যাতে করোনা পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করতে পারে- এ জন্য বুধবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট একটি রায় দেন।

রায়ে বলা হয়, দেশের সরকারি এবং বেসরকারি ল্যাবগুলো করোনা পরীক্ষায় সাধারণ মানুষের কাছে কোন ফি নিতে পারবে না। অবিলম্বে কেন্দ্রকে এ সংক্রান্ত নির্দেশিকা জারি করার নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

করোনা পরীক্ষা ভারতের সরকারি ল্যাবগুলিতে সব সময় বিনামূল্যে করা হয়। কিন্তু বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার জন্য ফি দিতে হয়। এক্ষেত্রে করোনা ভাইরাস পরীক্ষার ক্ষেত্রে বেসরকারি ল্যাবে সাড়ে ৪ হাজার টাকা ফি নিতে পারবে বলে দেশটির কেন্দ্রীয় সরকার জানিয়েছিল। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গত ৩১ মার্চ সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। সাড়ে ৪ হাজার টাকা খরচ করে করোনার পরীক্ষা করা সকলের পক্ষে সম্ভব নয় বলে বিনামূল্যে করোনা পরীক্ষার নির্দেশ জারির জন্য আদালতের কাছে আবেদন করেন মামলাকারী।

ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চ সকলের বিনামূল্যে করোনা পরীক্ষার রায় দিয়েছেন। সেইসঙ্গে শুধুমাত্র স্বীকৃত ল্যাবেই যাতে করোনার পরীক্ষা হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

এনডিটিভির সর্বশেষ তথ্যানুযায়ী, ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৭৪ জন এবং মারা গেছে ১৪৯ জন।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

অর্থসূচক/এসএস/এমএস

এই বিভাগের আরো সংবাদ