মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকর চায় আ.লীগ
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকর চায় আ.লীগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার আসামি আব্দুল মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকর করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ফাঁসির রায় কার্যকরের জন্য আইনসঙ্গতভাবে যা করার সেটা শুরু হয়ে গেছে। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানাচ্ছি।

ওবায়দুল কাদের (ফাইল ছবি)

আজ বুধবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে ওবায়দুল কাদের এসব কথা বলেন। একইসঙ্গে তিনি বিশ্বের বিভিন্ন দেশে পলাতক বাকি আসামিদের দ্রুত দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি করেন।

ওবায়দুল কাদের বলেন, সংবিধান ও দেশের প্রচলিত আইনের সব বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় প্রদান করা হয়েছিল। বিচারিক আদালতের দেওয়া ফাঁসির রায় হাইকোর্ট হয়ে সুপ্রিম কোর্টে যায়। সেখানেও ফাঁসির রায় বহাল রাখা হয়। এই খুনীদের ফাঁসির রায় সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

‘দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে আইনগত কোনও বাধা নেই এবং নির্দিষ্ট মেয়াদে ফাঁসির রায় কার্যকর করার কথা আইনে উল্লেখ আছে।’

বঙ্গবন্ধু হত্যা মামলার আরও ৫ দণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরী, নুর চৌধুরী, শরিফুল হক ডালিম, কর্নেল রশিদ ও মুসলেহ উদ্দিন রিসালদার পলাতক আছে। তাদেরকে দেশে ফিরিয়ে আনতে দীর্ঘদিন ধরে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সেটা আরও জোরদার করার দাবি জানাচ্ছি, যোগ করেন ওবায়দুল কাদের।

করোনা সংকট প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমরা একটি বৈশ্বিক ও জাতীয় সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। এখন আমাদের প্রধান কাজ হচ্ছে করোনা ভাইরাসে সৃষ্ট সংকট ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করা।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ