করোনায় কেড়ে নিল ৬৯ হাজার প্রাণ
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনায় কেড়ে নিল ৬৯ হাজার প্রাণ

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা ক্রমেই বেড়েই চলেছে। একই সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। বর্তমানে চীনে এর দাপট শেষ হলেও ইউরোপ ও আমেরিকায় তা ভয়াবহ প্রাণঘাতী হয়ে উঠেছে।

এদিকে বিশ্বের ২০৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত ৬৯ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এতে আক্রান্ত হয়েছে প্রায় ১৩ লাখ। আর আর ২ লাক্ষাধিক মানুষ সুস্থ হয়েছেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ৬৯ হাজার ৩৬৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৭৩ হাজার ৯৯০ জন। এর মধ্যে ৬৯ হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। আর ২ লাখ ৬১ হাজার মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট তিন লাখ ৩৭ হাজার ৩১০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৩৪ জনের। যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কে করোনায় আক্রান্ত ৫৯৪ জন প্রাণ হারিয়েছেন।

তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৫ হাজার ৮৮৭। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ২৮ হাজার ৯৪৮ জন। তবে করোনায় ইতালিতে গত দুই সপ্তাহের মধ্যে আজ সর্বনিম্ন সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া টানা দুইদিন আশঙ্কাজনক অবস্থায় থাকা কোভিড-১৯ রোগীর হারও কমেছে দেশটিতে।

মৃতের হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১২ হাজার ৬৪১। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৩১ হাজার ৬৪৬। মৃতের সংখ্যা চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে আক্রান্ত হয়েছে ৯৩ হাজার ৭৮০ জন। এর মধ্যে আট হাজার ৯৩ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্য ও ইরানে মারা গেছে যথাক্রমে চার হাজার ৯৪৩ এবং তিন হাজার ৬০৩ জন। উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৩। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপনের অভিযোগ রয়েছে।

অর্থসূচক/এএই্চআর

এই বিভাগের আরো সংবাদ