ফের বাড়ল ছুটির মেয়াদ
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফের বাড়ল ছুটির মেয়াদ

দেশে প্রানঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ফের বাড়ানো হয়েছে সাধারণ ছুটির মেয়াদ। এ নিয়ে দুই দফা মেয়াদ বাড়ানো হল ছুটি। এবার সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়ে ১৩ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। পরের দিন ১৪ এপ্রিল। বাংলা নববর্ষের প্রথম দিন হিসেবে এমনিতেই সেদিন সাধারণ ছুটি।

ছুটির মেয়াদ বাড়িয়ে আজ রোববার (৫ এপ্রিল) একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আজ রোববার (৫ এপ্রিল) দুপুরে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন গণমাধ্যমকে ছুটি বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, করোনা মোকাবিলায় ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বর্ধিত করে আদেশ জারি করা হয়েছে।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১ এপ্রিলের প্রজ্ঞাপনে ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ১২ ও ১৩ এপ্রিল সাধরণ ছুটি ঘোষণা করা হলো। ১৪ এপ্রিলের সরকারি ছুটিও এর সঙ্গে সংযুক্ত থাকবে।

এতে আরও বলা হয়েছে, এই ছুটি জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এছাড়া কৃষি পণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতাবহির্ভুত থাকবে। জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে।

জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ্য করা হয়েছে।

প্রয়োজনে ওষুধ শিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যাক্রমে চালু করা হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

ছুটি ফের বাড়ায় করোনার কারণে দেশে টানা ২০ দিন ছুটি থাকবে।

উল্লেখ, সামাজিক দূরত্ব রক্ষার মাধ্যমে করোনার বিস্তার ঠেকানোর লক্ষ্যে গত ২৩ মার্চ সরকার প্রথম সাধারণ ছুটি ঘোষণা করে। তখন ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। পরবর্তীতে গত ১ এপ্রিল ওই ছুটির মেয়াদ বাড়িয়ে ১১ এপ্রিল করা হয়। আজ দ্বিতীয় দফায় তা বাড়িয়ে তা ১৪ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ