করোনা মোকাবিলায় ঘরবাড়ি পরিষ্কার রাখবেন যেভাবে
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা মোকাবিলায় ঘরবাড়ি পরিষ্কার রাখবেন যেভাবে

করোনার মরণ ছোবলে বিশ্ব আজ আক্রান্ত। পুরোটাই যেন এই ভাইরাসের দখলে। ধনী-গরিব কোন জাতপাত মানছে না, কারও রক্ষা নেই। কিন্তু এর থেকে মুক্তির উপায়ও আছে। তাই প্রতিনিয়তই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই করোনা মোকাবিলায় শুধু নিজেকেই নয়, সুরক্ষা রাখতে হবে নিজের ঘর-বাড়িকেও। চলুন তবে জেনে নিই ঘর-বাড়ি কীভাবে পরিষ্কার রাখবেন:

প্রথমেই মনে রাখতে হবে নিয়মিত ঘর-বাড়ি পরিষ্কার করার সময় নিজের মুখ, হাত, মাথা যেন ঢেকে নেওয়া হয়। কোনভাবেই যাতে নিজের চোখে-মুখে হাত না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়া ধোয়া-মোছা করার সময় বা ঘর-বাড়ি পরিষ্কারের সময় মুখে মাস্ক ও হাতে গ্লাভস পড়াও অত্যন্ত জরুরি।

বাড়িতে কেউ কোন অসুখে আক্রান্ত হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। তার কথা মতো রোগীকে অ্যান্টিবায়োটিক দিয়ে কয়েক দিন নজরদারিতে রাখুন। এই সময় তার ব্যবহৃত পোশাক, থালা-বাসন সব আলাদা করুন। ধোয়ার পর ডেটল পানিতে ভিজিয়ে নিয়ে আলাদা করে শুকোতে দিন। দিন দুই-তিনবার অন্তর অন্তর পাল্টে ফেলুন বিছানার চাদর, বালিশের ওয়াড়। সোফা, ফ্রিজ ও টিভির কভারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। গরম পানিতে ধুয়ে নিন যাবতীয় কভার।

এছাড়া ঘর তো প্রতিদিনই মোছেন, সুগন্ধী ফ্লোর ক্লিনারের জায়গায় এই কয়েকদিন ব্যবহার করুন ফিনাইল বা অন্য কোন
জীবাণুনাশক লোশন। দিনে এক বারের বদলে এই কদিন একাধিকবার মোছতে চেষ্টা করবেন।

বালিশ-বিছানা কড়া রোদে দিন। জামা-কাপড় বদ্ধ বারান্দায় না মেলে ছাদে বা সূর্যের আলো আসে, এমন জায়গায় মেলুন। বাজারের ব্যাগ বা থলে ইত্যাদিও ধুয়ে রোদে শুকোতে দিন। বাজারের ব্যাগ রোজ ধুতে না পারলেও অন্তত কড়া রোদে দিন। জানলা-দরজার গ্রিল ভাল করে পরিষ্কার করে নিবেন।

প্রতিদিন যে থালা-বাসনে খান, তা গরম পানিতে ধুয়ে নিবেন। রান্নাঘরে ব্যবহৃত বাসন ও জামাকাপড়ও নিয়মিত পরিষ্কার করবেন। বাড়িতে বাগান পরিষ্কার বা নর্দমা পরিষ্কারের মতো কাজ করাতে হলে বা নিজে করলেও খুব সতর্কভাবে করবেন। কাজ সেরেই ভালো করে গোসল করবেন ও কাজের সময় ব্যবহৃত পোশাক জীবানুনাশক দিয়ে ধুয়ে ফেলবেন।

আর এটা অবশ্যই করবেন যে, ঘর পরিষ্কারের পর নিজের হাত খুব ভাল করে সাবান বা অ্যালকোহল মেশানো হ্যান্ডওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।

অর্থসূচক/এনএম/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ