'বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ নয়, ১ কোটি'
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ নয়, ১ কোটি’

বিশ্ব জুড়ে করোনাভাইরাস মহামারির অবনতি হচ্ছে। দেশে দেশে বাড়ছে আক্রান্ত ব্যক্তি ও মৃত্যুর সংখ্যা। করোনার আতঙ্ক এখন সারা বিশ্বে । এর মধ্যে কাঁপন ধরানো আশংকার কথা শোনালেন অস্ট্রেলিয়ার চিফ মেডিক্যাল অফিসার ব্রেন্ডান মারফি।

তার মতে,বিশ্বে করোনাভাইরাসে যত মানুষ আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশিত হয়েছে,প্রকৃত সংখ্যা হবে তার চেয়ে ৫ থেকে ১০ গুণ।

উল্লেখ,যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে,গতকাল বৃহস্পতিবার (২ এপ্রিল)রাতে বিশ্বে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯)মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। সে হিসাবে মারফির আশংকা সত্যি হলে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৫০ লাখ থেকে ১ কোটি।

করোনায় আক্রান্তের প্রকৃত সংখ্যা কেন ঘোষিত সংখ্যার চেয়ে বেশি তার  কয়েকটি যুক্তিও দিয়েছেন অস্ট্রেলিয়ার চিফ মেডিক্যাল অফিসার ব্রেন্ডান মারফি। তার মতে, তিনটি কারণে করোনায় আক্রান্তের প্রকৃত চিত্র জানা যাচ্ছে না। প্রথমতঃ অনেক দেশে পর্যাপ্ত পরিমাণে নমুনা পরীক্ষা করা হচ্ছে না, দ্বিতীয়তঃ কিছু দেশের স্বাস্থ্য অবকাঠামো খারাপ, তাদের কাছে প্রয়োজনীয় পরীক্ষার কীট ও ল্যাবরেটরি সুবিধা নেই,তৃতীয়তঃ অনেক দেশ তথ্য গোপ করছে।

তবে অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্তের সঠিক সংখ্যাই প্রকাশ করা হচ্ছে বলে দাবি করেছেন মরফি। একই সঙ্গে তিনি দাবি করেন, তার দেশে পর্যাপ্ত সংখ্যক পরীক্ষা হচ্ছে এবং এই পরীক্ষা যে কোনো দেশের চেয়ে বেশি নির্ভরযোগ্য।

এই বিভাগের আরো সংবাদ