২২ হাজার প্রশিক্ষণার্থীর ব্যাংক হিসাবে যাবে এডিবির সহায়তা
বুধবার, ৩রা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২২ হাজার প্রশিক্ষণার্থীর ব্যাংক হিসাবে যাবে এডিবির সহায়তা

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর একটি কর্মসূচির আওতায় প্রশিক্ষণ গ্রহণকারী ২২ হাজার ৬১৯ জনকে নগদ পাঁচ হাজার টাকা করে এককালীন সহায়তা দেওয়া হচ্ছে। এজন্য এডিবি ১৩ লাখ ৪০ হাজার ডলার অর্থ সহায়তা দিয়েছে সরকারকে। স্কিল ফর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় ১০টি শিল্পকারখানার উপযোগী দক্ষতা উন্নয়নে এই প্রশিক্ষণ কর্মসূচি চলছিল।

আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) এক বিবৃতিতে এডিবি বলেছে, করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত দীর্ঘ সাধারণ ছুটির মধ্যে তারা যাতে প্রশিক্ষণ নেওয়া থেকে ঝরে না পড়ে সেজন্য এ আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। প্রশিক্ষণার্থীরা তাদের নিজ ব্যাংক অ্যাকাউন্টে টাকা পেয়ে যাবেন।

এডিবির বাংলাদেশে পরিচালক মনমোহন প্রকাশ বলেন, করোনাজনিত সাম্প্রতিক পরিস্থিতি প্রশিক্ষণার্থীদের জীবনযাত্রায় বিরূপ প্রভাব ফেলেছে। দরিদ্র পরিবার থেকে আসা প্রশিক্ষণ গ্রহণকারীরা যাতে তাদের প্রশিক্ষণ চালিয়ে যেতে পারে এবং ঝরে না পড়ে সেজন্য এই সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি সরকারকে অনুরোধ করেন, দ্রুত এই অর্থ প্রশিক্ষণার্থীদের ব্যাংক হিসাবে ট্রান্সফার করার জন্য।

এদিকে, এডিবি কোভিড-১৯ এর কারণে উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য সঙ্কট মোকাবেলায় সাড়ে ৬ বিলিয়ন ডলারের একটি প্রাথমিক প্যাকেজ ঘোষণা করেছে। বাংলাদেশের জন্য সাড়ে তিন লাখ ডলার জরুরি অনুদান গত ২৭ মার্চ অনুমোদন দিয়েছে এডিবি বোর্ড।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ