রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল
বুধবার, ২৭শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল

নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯)-এর প্রাদুর্ভাবের কারণে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা হিসেবে সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করছে বাংলাদেশ ব্যাংক। এজন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত এক সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর দ্রæত বিস্তার ও সংক্রমণ প্রতিরোধে বিশ্বজুড়ে নজিরবিহীন লকডাউন ও যোগাযোগ স্থবিরতা বিশ্ব অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে। আমদানি ও রপ্তানির ক্ষেত্রে করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাব বাংলাদেশেও লক্ষ্য করা যাচ্ছে। এ প্রেক্ষাপটে গত ২৫ মার্চ ২০২০ তারিখে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে প্রদত্ত ভাষণে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা করেছেন। এতদপ্রেক্ষিতে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানে কর্মরত কেবলমাত্র শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য সরকার কর্তৃক বাজেট বরাদ্দ থেকে ৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে।

রপ্তানি বাণিজ্যের ওপর নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর নেতিবাচক প্রভাব মোকাবেলার লক্ষ্যে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদানের উদ্দেশ্যে অর্থ মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ হতে আর্থিক প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে। এ তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক বিনা সুদে বিভিন্ন তফসিলি ব্যাংকের চাহিদা মোতাবেক ঋণ হিসাবে অর্থ প্রদান করবে। কেবলমাত্র শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এই ঋণ ব্যবহার করতে পারবেন গ্রাহক।

অর্থসূচক/জেডএ

এই বিভাগের আরো সংবাদ