করোনার কাছে হার মানেননি ৯৩ বছর বয়সী বৃদ্ধ
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনার কাছে হার মানেননি ৯৩ বছর বয়সী বৃদ্ধ

ভারতে করোনা ভাইরোসের প্রকোপ বাড়ছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। তবে সংক্রমণ কাটিয়ে অনেক অক্রান্ত সুস্থও হয়ে উঠছেন। এবার ভারতের কেরালায় ৯৩ বছর বয়সী এক ব্যক্তি করোনার সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন। ওই বৃদ্ধ কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ভারতীয়দের মধ্যে সবচেয়ে বয়স্ক। এ ভাইরাস থেকে তার ৮৮ বছর বয়সী স্ত্রীও সুস্থ হয়ে উঠেছেন।

ইতালি থেকে ফেরা মেয়ে ও জামাতার সঙ্গে দেখা করার পর এই দম্পতির শরীরে করোনা শনাক্ত হয়। এরপর তাদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়। প্রায় এক মাস চিকিৎসাধীন থাকার পর তারা সুস্থ হয়ে হাসপাতাল ছাড়েন বলে বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়।

করোনা মহামারিতে সারা বিশ্বের বয়স্ক ও রোগাক্রান্ত ব্যক্তিরা সর্বোচ্চ ঝুঁকিতে আছেন। এই পরিস্থিতিতে কেরালার এই দম্পতির বার্ধক্যজনিত নানা জটিলতা থাকা সত্ত্বেও তারা সুস্থ হয়ে ওঠেন।

এই দম্পতি চিকিৎসা নেন কেরালার কোট্টায়াম মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানকার চিকিৎসক আরপি রেঞ্জিন বিবিসিকে বলেন, তিন সপ্তাহ আগে হাসপাতালে ভর্তির সময় এই দম্পতি গুরুতর অসুস্থ ছিলেন। ৯৩ বছর বয়সী ওই ব্যক্তিকে ২৪ ঘণ্টা ভেন্টিলেটর সাপোর্ট দিতে হয়েছিল। ওই চিকিৎসক আরও বলেন, প্রথমে এই দম্পতিকে আলাদা দুটি নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছিল। পরে তাদেরকে স্বচ্ছ কাচের দেয়ালবিশিষ্ট একটি ঘরে রাখা হয়েছিল যেখানে তারা পরস্পরকে দেখতে পেতেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত ১৬৩৭ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে অন্তত ৪৫ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১৪৮ জন।

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ