'প্রয়োজনে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে'
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘প্রয়োজনে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে’

প্রয়োজন হলে বেতার ভবনে আইসোলেশন ইউনিট চালু করা হবে এবং চিকিৎসার জন্য এই পরিস্থিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

আজ বুধবার শাহবাগস্থ বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় করোনা ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরীক্ষা শুরু হওয়া কার্যক্রম পরিদর্শনকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা দেশবাসীকে অবশ্যই মেনে চলতে হবে। আমাদের নিজেদের সুরক্ষা নিজেদেরকেই করতে হবে। এই ল্যাবরেটরিতে করোনা ভাইরাস পরীক্ষার জন্য ২৪০টি কিট রয়েছে। স্বাস্থ্যমন্ত্রণালয়, আইইডিসিআরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সাথে সমন্বিতভাবে এই ল্যাবরেটরির কার্যক্রম পরিচালিত হবে।

তিনি আরো বলেন,  প্রথম দিনে কিছু সংখ্যক স্যাম্পল পাওয়া গেছে। স্যাম্পলগুলোর ফলাফল আইইডিসিআরকে জানিয়ে দেয়া হবে।  এছাড়া সকাল ৮টা ৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত সংশ্লিষ্ট রোগীরা এই ল্যাবরেটরিতে নিয়ম মেনে পরীক্ষাটি করতে পারবেন।

ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস ল্যাবরেটরিতে এসে রোগীদের ভোগান্তি হওয়ার প্রশ্নই ওঠে না। এই ল্যাবরেটরির নিচ তলায় স্থাপিত ফিভার ক্লিনিকে কর্তব্যরত চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো রোগী করোনা ভাইরাস পরীক্ষার জন্য নির্ধারিত হলে সাথে সাথেই তার পরীক্ষার জন্য স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাটি করা হবে। এই পরীক্ষার ফলাফল পেতে ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগবে। কোনো রোগীর দেহে করোনা ভাইরাস পজেটিভ পেলে সাথে সাথেই সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

তিনি আরো বলেন, যথাযথ নিয়ম ও প্রোটকল অনুসারে বাইরে থেকে স্যাম্পল সংগ্রহ করে আনা হলে সে সকল স্যাম্পলও টেস্ট করা হবে।

এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ।

পরবর্তীতে বেতার ভবনের নিচ তলায় স্থাপিত জ্বর, সর্দি, হাঁচি-কাশি রোগীদের জন্য নির্ধারিত ফিভার ক্লিনিকের চিকিৎসাসেবা কার্যক্রমও পরিদর্শন করেন তারা।

অর্থসূচক/এনএম/এমএস

এই বিভাগের আরো সংবাদ