পুঁজিবাজারেও বাড়তে পারে বন্ধের সময়সীমা
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পুঁজিবাজারেও বাড়তে পারে বন্ধের সময়সীমা

করোনাভাইরাসের সম্ভাব্য বিস্তার এড়াতে দেশে সাধারণ ছুটি চলছে। আজ এই ছুটি এক দফায় বাড়ানো হয়েছে। নতুন নির্দেশনা অনুসারে, আগামী ১১ এপ্রিল, শনিবার পর্যন্ত দেশের সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধির কারণে পুঁজিবাজার বন্ধের সময়সীমাও বাড়তে পারে বলে জানা গেছে। আজ বুধবার (১ এপ্রিল) রাতে অথবা আগামীকাল বৃহস্পতিবার এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।


সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে গত ২৪ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। দেশের ব্যাংকিং খাত এই ছুটির আওতার বাইরে থাকলেও ব্যাংকে লেনদেনের সময়সীমা ৬ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা তথা সকাল ১০ টা থেকে দুপুর ১২ পর্যন্ত নির্ধারণ করা হয়। এর প্রেক্ষিতে ৪ এপ্রিল পর্যন্ত দেশের পুঁজিবাজারে লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ লেনদেন স্যাটলমেন্টের সঙ্গে ব্যাংকের নিবিড় সম্পর্ক আছে।

আজ সরকার ১১ এপ্রিল পর্যন্ত ছুটির মেয়াদ বাড়ালেও ব্যাংক লেনদেনের বিষয়ে কোনো সিদ্ধান্তের কথা জানায়নি বাংলাদেশ ব্যাংক। পুঁজিবাজারে লেনদেন বন্ধের সময় বাড়বে কি-না তা নির্ভর করবে ব্যাংকের লেনদেনের সিদ্ধান্তের উপর। যদি ব্যাংকে লেনদেনের সময় বেলা ১২টা পর্যন্ত থাকে অথবা ব্যাংকেও সাধারণ ছুটি ঘোষণা করা হয়, তাহলে পুঁজিবাজারে লেনদেন বন্ধ না রাখা ছাড়া কোনো উপায় থাকবে না। কিন্তু যদি ৪ এপ্রিলের পর ব্যাংকে স্বাভাবিক লেনদেন শুরু হয়, তাহলে কর্তৃপক্ষ পুঁজিবাজারে লেনদেন চালু করে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন।

এই বিভাগের আরো সংবাদ