ছুটির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ছুটির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। আগামী ১১ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি অফিস ও কল-কারখানা বন্ধ থাকবে। তবে এ সময়ে জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন অফিস খোলা থাকবে।

আজ বুধবার (১ এপ্রিল) সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন কারি করেছে।

উল্লেখ,গতকাল মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ ছুটি বৃদ্ধির ইঙ্গিত দেন। সে অনুসারে গতকালই নথি প্রস্তুত করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। তার অনুমোদনের প্রেক্ষিতে আজ এ বিষয়ে প্রাজ্ঞাপনটি জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, দেশব্যাপী করোনা ভাইরাস (কোভিড- ১৯) এর সংক্রমণ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৪ মার্চ ২০২০ তারিখের প্রজ্ঞাপনে ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ৫ এপ্রিল হতে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ১০ এবং ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটিও এর সাথে সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না। এছাড়া কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতাবহির্ভূত থাকবে।

জরুরি প্রয়োজনে অফিসসমূহ খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধশিল্প, উষপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিকশা ভ্যানসহ যানবাহন চালু করা হবে।

জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ