'হজের সিদ্ধান্ত এখনই নয়, অপেক্ষা করুন'
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘হজের সিদ্ধান্ত এখনই নয়, অপেক্ষা করুন’

মহামারি আকারে দেখা দেওয়া করোনা ভাইরাস নিয়ে অনিশ্চিত পরিস্থিতি তৈরি হওয়ার প্রেক্ষাপটে এখনই হজের পরিকল্পনা না করার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের হজমন্ত্রী মোহাম্মদ বাতেন। এ অবস্থায় মুসল্লিদের করোনা ভাইরাস মহামারি পরিস্থিতি স্পষ্ট হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে বলেন তিনি।

আজ বুধবার (১ এপ্রিল) সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় এএফপি ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মার্চ মাসের শুরুতে বছরব্যাপী চলা ওমরাহ স্থগিত করেছে সৌদি আরব। এ অভূতপূর্ব এ সিদ্ধান্তের কারণে আসন্ন হজ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সৌদি হজমন্ত্রী বলেন, পবিত্র হজের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে সৌদি আরব পুরোপুরি প্রস্তুত। তবে বর্তমান পরিস্থিতিতে যখন মহামারি আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে, তখন সৌদি আরব মুসল্লি ও নিজের দেশের নাগরিকদের সুরক্ষার কথা ভাবছে। এই পরিস্থিতির পরিবর্তন না হওয়া পর্যন্ত মুসলিম সম্প্রদায়কে পবিত্র হজ পালনের প্রস্তুতি নিয়ে অপেক্ষায় থাকার পরামর্শ দিচ্ছি আমরা।

এ সময় পবিত্র হজের বিষয়ে স্পষ্ট জানার জন্য আরেকটু অপেক্ষা করতে বলেন তিনি।

ওমরাহর পাশপাশি আন্তর্জাতিক যাত্রীবাহী সব ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে সৌদি আরব। গত সপ্তাহে মক্কা ও মদিনাসহ বেশ কয়েকটি শহরে আসা-যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

এ বছর জুলাই মাসের শেষদিকে অনুষ্ঠেয় এ হজে পবিত্র শহর মক্কা ও মদিনায় ছুটে যাওয়ার কথা রয়েছে প্রায় ২৫ লাখ মানুষের। সৌদি আরবের রাজস্ব আয়ের একটি বড় অংশ আসে পবিত্র হজ ও ওমরাহর আয়োজন থেকে।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্ত বলে দেড় হাজারের মতো রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১০ জন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ