দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় চ্যালেঞ্জে বিশ্ব: জাতিসংঘ
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় চ্যালেঞ্জে বিশ্ব: জাতিসংঘ

মহামারি করোনা ভাইরাস পুরো বিশ্বে বিস্তৃত হয়েছে। এর প্রভাবে সারা বিশ্বের মানুষ আতঙ্কগ্রস্ত ও দিশেহারা হয়ে পড়েছে। চলমান মহামারি পরিস্থিতি যুদ্ধকালীন কথা মনে করিয়ে দেয়। যুদ্ধ জনজীবনে যে ভয়ংকর প্রভাব ফেলে এই মহমারি তার থেকে কোন অংশে কম নয়। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ কথা বলে সতর্ক করলেন বিশ্বকে।

আজ বুধবার (১ এপ্রিল) জাতিসংঘের মহাসচিব বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ এই মহামারি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

করোনা ভাইরাসের আর্থসামাজিক প্রভাব নিয়ে এক প্রতিবেদন প্রকাশকালে এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব বলেন, করোনা মহামারির কারণে বিশ্বে এমন অর্থনৈতিক মন্দা দেখা দেবে, অতীতের কোনো ঘটনাই যার সমতুল্য নয়।

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৮ লাখ ৬০ হাজার এবং তাদের মধ্যে মারা গেছেন ৪২ হাজারের অধীক। এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৪ হাজার ৭৯ জন, যা ভাইরাসটির উৎসস্থল চীনের চেয়ে বেশি। অন্যদিকে স্পেনে গত ২৪ ঘণ্টায় সর্বাধিক মারা গেছেন ৮৪৯ জন।

নিউ ইয়র্ক সিটিতে জাতিসংঘের সদরদপ্তরে গুতেরেস বলেন, সমাজের কেন্দ্রস্থলে আঘাত হানছে কোভিড-১৯ রোগ, ছিনিয়ে নিচ্ছে মানুষের জীবন ও জীবিকা।

‘জাতিসংঘ প্রতিষ্ঠার পর সম্মিলিতভাবে প্রথম আমাদের বড় পরীক্ষার মুখোমুখি করেছে কোভিড-১৯।’ এ মহামারি নির্মূল করতে এবং বিস্তার ঠেকাতে অতি দ্রুত যথাযথ সমন্বিত স্বাস্থ্য ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন গুতেরেস। অতিদ্রুত ছড়িয়ে পড়া এ রোগ মোকাবিলায় স্বল্পোন্নত দেশগুলোকে সাহায্যের জন্য শিল্পোন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ