পদ্মাসেতুর পিয়ারের কাজ শেষ হচ্ছে আজ
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পদ্মাসেতুর পিয়ারের কাজ শেষ হচ্ছে আজ

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই চলছে পদ্মাসেতুর কাজ। সেতুর অন্যতম চ্যালেঞ্জিং কাজ ছিল প্রমত্তা পদ্মা নদীতে পিয়ার তৈরি করা। তবে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে নির্ধারিত সময়ের আগেই ৪২টি পিয়ারের মধ্যে সর্বশেষটির কাজ শেষ হচ্ছে আজ মঙ্গলবার (৩১ মার্চ) রাত ১০টার দিকে। পদ্মাসেতুর একাধিক প্রকৌশলী এ খবর নিশ্চিত করেছেন।

৯ দশমিক ৩০ কিলোমিটার দীর্ঘ পদ্মাসেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার অংশ নদীর ওপর। নদীর এই অংশে ৪২টি পিয়ার (খুঁটি) থাকবে। এর মধ্যে আজ মঙ্গলবার সবশেষ পিয়ারের নির্মাণকাজ শেষ হবে। সব মিলিয়ে মূল সেতুর ৮৬ দশমিক ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

পদ্মাসেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের বলেন, আজ দুপুর ১২টা থেকে পদ্মাসেতুর সর্বশেষ ৪২তম পিয়ারের (পি-২৬) কংক্রিটিংয়ের কাজ শুরু হয়েছে। আজ রাত ১০টার দিকে কংক্রিটিংয়ের কাজ শেষ হবে। এর মধ্য দিয়ে সব পিয়ারের কাজ সম্পন্ন হবে। এখন থেকে স্প্যান, রোডওয়ে স্ল্যাব, রেলওয়ে স্ল্যাব বসানোসহ আনুষঙ্গিক কাজ চলবে।

তিনি আরও বলেন, মূল সেতুর ৪২টি পিয়ার ছাড়াও মাওয়াপ্রান্তের ভায়াডাক্টে ৪৪টি পিয়ার ও জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৭টি পিয়ার আছে। সব মিলিয়ে ১৩৩টি পিয়ারের কাজ শেষ হতে যাচ্ছে আজ। সংশোধিত প্রোগাম অনুযায়ী সেতুর শেষ পিয়ার করার লক্ষ্য ছিল ২০২০ সালের ৩০ এপ্রিল।

দেওয়ান মো. আবদুল কাদের বলেন, এসব পিয়ার সম্পূর্ণ করতে বেশ কিছু নতুন টেকনোলজি ব্যবহৃত হয়েছে, যা আগে কখনও বাংলাদেশে হয়নি। সার কথা, পদ্মাসেতু একটি মজবুত সেতু হবে এবং কমপক্ষে ১০০ বছর টিকবে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এপ্রিলে আরও দুটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এর মধ্যে এপ্রিলের মাঝামাঝি ২০ ও ২১ নম্বর পিয়ারের ওপর একটি স্প্যান এবং এর সপ্তাহখানেক পর এপ্রিলের তৃতীয় সপ্তাহে ১৯ ও ২০ নম্বর পিয়ারের ওপর আরও একটি স্প্যান বসানো হতে পারে। এপ্রিল মাসে দুটি স্প্যান বসানোর পর পদ্মাসেতুর প্রায় সাড়ে চার কিলোমিটার দৃশ্যমান হতে পারে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ