এশিয়ার মহামারি শেষ হতে অনেক দেরি: হু
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এশিয়ার মহামারি শেষ হতে অনেক দেরি: হু

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ভয়াবহ মহামারি কোভিড-১৯ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রথম থেকেই আক্রান্ত দেশগুলোকে সতর্ক করে এসেছে। এবার এশিয়া অঞ্চলে করোনা পরিস্থিতি বিষয়ে সতর্ক করল আন্তর্জাতিক এই সংস্থাটি।

করোনা মোকাবিলায় এশিয়া অঞ্চলে গৃহীত পদক্ষেপগুলো কেবল ভাইরাসের বিস্তার রোধে কাজ করছে। এতে করে গণসংক্রমণ ঠেকানোয় যথাযথ প্রস্তুতি নেওয়ার সময় পাওয়া যাচ্ছে। সংস্থাটির কর্মকর্তারা মনে করছেন, করোনা ভাইরাস মহামারি শেষ হতে এখনও বহু দেরি আছে। বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

হু এর এশিয়া প্যাসিফিকের পশ্চিমাঞ্চলের পরিচালক তাকেশি কাসাই বলেছেন, ‘করোনা রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও মহামারি চলাকালে এ অঞ্চলে সংক্রমণের ঝুঁকি থাকবে। আমি স্পষ্ট করে বলতে চাই, এই মহামারি দীর্ঘকালিন যুদ্ধের মত লম্বা সময় ধরে চলবে। এশিয়া প্যাসিফিক অঞ্চলে এ মহামারি শেষ হতে এখনও অনেক দেরি। অসতর্ক হয়ে বসে না থেকে বড় ধরনের গণসংক্রমণে এড়াতে সকল দেশকে সব রকমের প্রস্তুতি নিতে হবে।’

তিনি আরও বলেন, আক্রান্ত দেশগুলোতে ভাইরাস আক্রান্তের সংখ্যা কমে গেলেও সতর্ক থাকতে হবে। তা না হলে দেশগুলোতে নতুন করে ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হতে পারে। এক্ষেত্রে সীমিত সম্পদের অধিকারী দ্বীপরাষ্ট্রগুলোকে বিশেষভাবে সাবধানতা মেনে চলার আহবান জানান কাসাই।

হু এর টেকনিক্যাল অ্যাডভাইজার ম্যাথিউ গ্রিফিথ বলেন, ‘কোন দেশই নিরাপদ নয় বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেননা করোনা ভাইরাস বিশ্বের সব জায়গায়ই পৌঁছে যাবে।’

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে শুরু হওয়া এই মহামারি বিস্তৃত হয়েছে বিশ্বের প্রায় সর্বত্র। এ পর্যন্ত এতে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৮৭ হাজার ৬৩১ জন। মারা গেছে প্রায় ৩৮ হাজার মানুষ।

অর্থসূচক/এসএস/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ