'কোনও আমেরিকানই করোনা থেকে নিরাপদ নয়'
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘কোনও আমেরিকানই করোনা থেকে নিরাপদ নয়’

মহামারি করোনার তানণ্ডবে নাকাল বিশ্ব। উন্নত দেশগুলোও এর প্রকোপ ঠেকাতে হিমশিম খাচ্ছে। যুক্তরাষ্ট্রেও প্রায় নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে করোনা। দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যের মধ্যে নিউ ইয়র্কের অবস্থা সবচেয়ে গুরুতর। পুরো দেশের মধ্যে এই অঙ্গরাজ্যে আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বোচ্চ। নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো এই ভয়াবহ মহামারি মোকাবিলায় জরুরি ভিত্তিতে চিকিৎসা স্বেচ্ছাসেবী পাঠানোর আবেদন জানিয়েছেন।

গতকাল সোমবার (৩০ মার্চ) তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, কোনও আমেরিকানই এই ভাইরাস থেকে নিরাপদ নয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

মারাত্মক সংক্রামক কোভিড-১৯ এ এখন আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে সর্বাধিক। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত এক লাখ ৬০ হাজার মানুষের মধ্যে বেশিরভাগই নিউ ইয়র্কের বাসিন্দা।

সোমবার নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, মারাত্মক এই ভাইরাস দেশজুড়ে ছড়িয়ে যাবে। কোনও আমেরিকানই এই ভাইরাস থেকে নিরাপদ নয়। সুনামি আসছে।

যুক্তরাষ্ট্রজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে নিউ ইয়র্কেই মারা গেছে এক হাজার ২০০ এর বেশি মানুষ। মৃতের সংখ্যা ঘোষণা করে গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, এটা বিশাল ক্ষতি, প্রচণ্ড দুঃখের। নিউ ইয়র্কের সব মানুষই বিপুল বিষাদে আক্রান্ত।

নিউ ইয়র্ক গভর্নরের এই আবেগঘন আহ্বানের দিনে মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ সেখানকার উপকূলে পৌঁছেছে। নিউ ইয়র্কের হাসপাতালগুলো করোনা আক্রান্ত রোগীতে পূর্ণ হয়ে যাওয়ায় অন্যান্য রোগের রোগীদের চিকিৎসা দেয়ার জন্য জাহাজটি হাসপাতাল হিসেবে ব্যবহার করা হবে।

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ