সংবাদমাধ্যমগুলোকে ৮৫০ কোটি টাকা সহায়তা দিল ফেসবুক
সোমবার, ১লা জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সংবাদমাধ্যমগুলোকে ৮৫০ কোটি টাকা সহায়তা দিল ফেসবুক

করোনা ভাইরাস ইতিমধ্যেই সারাবিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এর প্রভাব পড়েছে সংবাদমাধ্যমগুলোতে। এই সংকট উত্তরণে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ১০ কোটি ডলার বা ৮৫০ কোটি টাকা সহায়তার ঘোষণা দিয়েছে।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রতিষ্ঠানটির ‘জার্নালিজম প্রজেক্টের’ মাধ্যমে যুক্তরাষ্ট্র এবং কানাডার স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে অনুদান তহবিল হিসেবে আড়াই কোটি মার্কিন ডলার বা ২১২ কোটি ৫০ লাখ টাকা দেবে। আর বাকি সাড়ে সাত কোটি ডলার ব্যয় করা হবে সামাজিক মাধ্যমটির নিজের প্রচারণায়।

এক বিবৃতিতে ফেইসবুক বলেছে, সাংবাদিকতা এবং সংবাদমাধ্যম যে জনগণের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা এই সময়ে সবচেয়ে বেশি বোঝা যাচ্ছে। তাই তাদের জন্য এই অনুদান দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনার প্রভাব পড়েছে বিশ্বের সব ব্যবসা প্রতিষ্ঠানে। এর প্রভাবের বাইরে থাকেনি সংবাদমাধ্যমগুলোও। এত সমস্যার মধ্যেও সংবাদ প্রদান করা থামেনি। প্রচন্ড ঝুঁকি নিয়েও কাজ করে যাচ্ছে সাংবাদিকরা। তাৎক্ষণিক আর্থিক প্রভাব ছাড়াও ফেইসবুক উল্লেখ করেছে, করোনা ভাইরাস নিয়ে তথ্য জানতে গ্রাহক আগের চেয়ে সংবাদমাধ্যমগুলোর সঙ্গে বেশি যুক্ত থাকলেও এই মাধ্যমগুলোর বিজ্ঞাপনী আয় কমছে।

বিজ্ঞাপনী আয় কমার কারণে সংবাদমাধ্যমগুলো আর্থিক সংকটে পড়েছে। এই সংকট কাঁটাতেই ফেসবুক এই অনুদান দিচ্ছে সংবাদমাধ্যমকে।

অর্থসূচক/এসএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ