লকডাউনে কঠোর স্পেন
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লকডাউনে কঠোর স্পেন

মহামারি কোভিড-১৯ আঘাতে নাজেহাল সমস্ত পৃথিবী। আক্রান্ত দেশগুলোতে মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। স্পেনে প্রতিদিনই মারা যাচ্ছে শত শত মানুষ। মৃত্যুর এই সংখ্যা বেড়েই চলেছে। এজন্য করোনা ভাইরাসের বিস্তার কমিয়ে আনতে দেশটিতে চলমান লকডাউনের বিধিনিষেধ আরও কঠোর করছে স্পেন।

আজ (৩১ মার্চ) থেকে লকডাউনকে আরও বেশি কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

মহামারির কারণে গত ১৪ মার্চ থেকে দেশটিতে পুরো মাত্রায় লকডাউন চলছে। মানুষ শুধুমাত্র কাজ, একান্ত প্রয়োজনীয় খাবার ও ওষুধ ক্রয় বা জরুরী চিকিৎসাসেবার জন্য বাইরে যাওয়ার অনুমতি পাচ্ছেন। কম প্রয়োজনীয় বা প্রয়োজনীয় নয় এমন সকল কর্মকাণ্ড থেকে বিরত থাকতে নাগরিকদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তা মারিয়া জোসে সিয়েরা বলেছেন, লোকজনের অবাধ চলাফেরায় বিধিনিষেধ আরোপের পর থেকে দৈনিক আক্রান্তের প্রবণতা কমতে শুরু করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আরাঞ্চা গঞ্জালেস বলেছেন, করোনা মহামারিতে নিবিড় পরিচর্যা কেন্দ্রের সংকট স্পেনের সবচেয়ে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

গতকাল সোমবার স্পেনে নতুন করে ছয় হাজার ৪০০ মানুষ আক্রান্ত হয়েছে। গত কয়েক সপ্তাহে দেশটিতে একদিনে এটাই সর্বনিম্ন আক্রান্তের সংখ্যা। এমন প্রেক্ষাপটে স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী আরাঞ্চা গঞ্জালেস বলেছেন, তার দেশে ভাইরাসটির প্রাদুর্ভাব কমতে শুরু করেছে।

এদিকে এই মহামারি মোকাবিলায় স্পেনকে নেতৃত্ব দেওয়া চিকিৎসক ডা. ফার্নান্দো সিমন এই ভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছেন। গত সোমবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য কর্মকর্তা মারিয়া জোসে সিয়েরা জানিয়েছেন, মহামারি নিয়ে প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছিলেন ওই চিকিৎসক।

অর্থসূচক/এসএস/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ