দিল্লির মসজিদে জমায়েত, কয়েকজন করোনায় আক্রান্ত
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
কোয়ারেন্টাইনে ২০০০ জন

দিল্লির মসজিদে জমায়েত, কয়েকজন করোনায় আক্রান্ত

দিল্লির একটি মসজিদের জমায়েতকে কেন্দ্র করে ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।এই জমায়েতে অংশ নেওয়া বেশ কয়েকজনের দেহে ইতোমধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া এই জমায়েতে উপস্থিত ছিলেন এমন এক ব্যক্তি তামিলনাড়ুতে মারা গেছেন,যদিও করোনায় তার মৃত্যু হয়েছে কি-না তা নিশ্চিত নয় এখনো।

মসজিদের ওই জমায়েতকে কেন্দ্র করে ২ হাজার মানুষকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এছাড়া  নমুনা পরীক্ষা করা হচ্ছে ১৭৫ জনের। এদের অনেকেই করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে স্থানীয় প্রশাসনের আশংকা। সেই আশঙ্কা সত্যি হলে দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাফে বেড়ে পারে অনেকটাই।

জানা গেছে, চলতি মাসের মাঝামাঝি বাংলাওয়ালি মসজিদে একটি অনুষ্ঠানের বহু মানুষের জমায়েত হয়েছিল। স্থানীয় বাসিন্দারা ছাড়াও ওই জমায়েতে আমন্ত্রিত ছিলেন মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব এবং কিরঘিজস্তানের নাগরিকেরা। ঘটনাচক্রে, ওই অনুষ্ঠানে যোগদানের পর চলতি মাসে এক জনের মৃত্যু হয়েছে। যদিও তামিলনাড়ুর ওই ব্যক্তি যে করোনা-সংক্রমণের জেরেই মারা গিয়েছেন, তা নিশ্চিত করতে পারেনি স্থানীয় প্রশাসন। তবে অনুষ্ঠানে যোগ দেওয়া দুই জন আক্রান্ত হয়েছেন করোনায়। পাশাপাশি, অন্ধ্রপ্রদেশের যে ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন, তিনিও দিল্লির ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বলে জানতে পেরেছে স্বাস্থ্য দফতরের কর্তারা। এ ছাড়া, শ্রীনগরে করোনায় আক্রান্ত হয়ে গত সপ্তাহে যে ধর্মগুরুর মৃত্যু হয়েছে, তিনিও ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। কাশ্মীরে নিজের বাড়িতে ফেরার আগে তিনি উত্তরপ্রদেশের দেওবন্দেও যান। ফলে তাঁর সংস্পর্শে কারা কারা এসেছেন, তারও খোঁজ শুরু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য দফতরের কর্তারা।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই ওই অনুষ্ঠানের পর তাতে আমন্ত্রিত এক জন ইন্দোনেশীয় এবং সৌদি আরবের ছয় জন নাগরিককে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি, এতে যোগদানকারীদের মধ্যে বারোশো জনের মসজিদের ভিতরে থাকার বন্দোবস্ত করা হয়েছে। এলাকায় আর কারও করোনা-সংক্রমণ হয়েছে কি না,তা দেখার জন্য মসজিদের পাশেই একটি অস্থায়ী চিকিত্সা শিবির গড়া হয়েছে।

 

এই বিভাগের আরো সংবাদ