টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ২০২১ সালের ২৩ জুলাইয়ে শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট।

বিবিসি জানিয়েছে, সোমবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কার্যনির্বাহী বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এবারের অলিম্পিক লম্বা সময়ের জন্য পিছিয়ে গেলেও মাঝের এ সময়ে অলিম্পিক মশাল জাপানেই থাকবে। ২০২১ সালে অনুষ্ঠিত হওয়া অলিম্পিক গেমসকে টোকিও ২০২০ নামেই ডাকা হবে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাচ বলেন, আমি আত্মবিশ্বাসী যে, টোকিও ২০২০-এর সাংগঠনিক কমিটি, টোকিও মেট্রোপলিটন সরকার, জাপানি সরকার এবং আমাদের সব অংশীদারের সঙ্গে কাজ করে আমরা এই অভূতপূর্ব চ্যালেঞ্জকে নিয়ন্ত্রণ করতে পারি।

আগের সূচি অনুযায়ী, এ বছরের ২৪ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত সময়ে হওয়ার কথা ছিল অলিম্পিকের এবারের আসর। তবে বিশ্বজুড়ে কভিড-১৯ রোগের বিস্তারে প্রতিযোগিতাটি স্থগিত করার চাপ ক্রমশ বাড়তে থাকে। অবশেষে গত মঙ্গলবার তা এক বছরের জন্য পিছিয়ে দেয়া হয়। একই সঙ্গে প্যারাঅলিম্পিকও স্থগিত হয়ে যায়।

আধুনিক অলিম্পিকের ইতিহাসে এর আগে কখনওই কোনো আসর পেছায়নি। তবে দুটি বিশ্বযুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ আসর বাতিল হয়েছিল। অবশ্য স্নায়ুযুদ্ধের সময় ১৯৮০ ও ১৯৮৪ সালে মস্কো ও লস অ্যাঞ্জেলসের গ্রীষ্মকালীন আসর বিঘ্ন ঘটেছিল।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ