শ্রমজীবীদের তালিকা করে ত্রাণ বিতরণের নির্দেশ
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শ্রমজীবীদের তালিকা করে ত্রাণ বিতরণের নির্দেশ

করোনা ভাইরাস সংক্রমণরোধে সরকার ঘোষিত ছুটির মধ্যে শ্রমজীবী মানুষের তালিকা করে অগ্রাধিকার ভিত্তিতে তাদের খাদ্য সহায়তা দিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

রোববার (২৯ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দিয়ে ডিসিদের কাছে চিঠি পাঠানো হয়েছে। এর আগে এ বিষয়ে ত্রাণ মন্ত্রণালয়কে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সারাদেশে করোনা ভাইরাসের কারণে শহর ও গ্রামে কর্মজীবী মানুষ কর্মহীন অবস্থায় রয়েছেন। যেসব কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছেন প্রধানমন্ত্রী সেসব কর্মহীন লোক (যেমন- ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদার) যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা দিতে নির্দেশনা দিয়েছেন।

চিঠিতে আরও বলা হয়, সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ড ভিত্তিক, কৃষি শ্রমিকসহ উপকারভোগীদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা দিতে হবে। স্থানীয় পর্যায়ে বিত্তশালী ব্যক্তি, সংগঠন, এনজিও কোনো খাদ্য সহায়তা দিলে জেলা প্রশাসকরা প্রস্তুতকৃত তালিকার সঙ্গে সমন্বয় করবেন, যাতে দ্বৈততা পরিহার করা যায় এবং কোনো উপকারভোগী বাদ না পড়ে। সামগ্রিকভাবে সমন্বিত কার্যক্রম এ মুহূর্তে অত্যন্ত জরুরি।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে। এ সময়ে প্রয়োজন ছাড়া কাউকে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে সরকার। এতে শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ