করোনায় যুক্তরাষ্ট্রে মারা যেতে পারে ২ লাখ মানুষ
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
জাতীয় টাস্কফোর্স সদস্যের আশংকা

করোনায় যুক্তরাষ্ট্রে মারা যেতে পারে ২ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারির কেবলই অবনতি হচ্ছে।আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।নিউইয়র্কসহ কয়েকটি রাজ্যে স্বাস্থ্যসেবা ব্যবস্থা অনেকটা ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে।দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা না গেলে দেশটিতে করোনায় ২ লাখ পর্যন্ত মানুষ মারা যেতে পারে।

যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক ব্যাধি ইনস্টিটিউটের (National Institute of Allergy and Infectious Diseases) প্রধান ডা.অ্যান্থনি ফসি এই আশংকা প্রকাশ করেছেন।তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গঠিত করোনাভাইরাস টাস্কফোর্সের অন্যতম সদস্যও।

এদিকে সর্বশেষ তথ্য অনুসারে,যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসে (কোভি-১৯)মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩০ হাজার ১৫৬ জন। আর এই সময় পর্যন্ত ২ হাজার ২৯৮ জন মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে অ্যান্থনি ফসি বলেছেন,আমার আশংকা এই মহামারিতে যুক্তরাষ্ট্রে এক লাখ থেকে দুই লাখ মানুষ মারা যেতে পারে। এখানে রোগীর সংখ্যা কেবলই বাড়ছে, আর বাড়ছে। তবে আমি এই হিসাব-নিকেশে আটকে থাকতে চাই না। কারণ মহামারিটি এখন চলমান। এটি সত্যও হতে পারে আবার ভুল প্রমাণিতও হতে পারে।

তিনি দ্রুততম সময়ে চিকিৎসকদের জন্য পর্যাপ্ত উপকরণ, ভেন্টিলেটরসহ চিকিৎসা সরঞ্জামের সরবরাহ বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করেছেন।

অবশ্য প্রতিবছরই যুক্তরাষ্ট্রে ফ্লু জাতীয় জ্বরে (কোভিড-১৯ ও এক ধরনের ফ্লু, এটি বিশেষ ধরেনর নিউমোনিয়া) বিপুল সংখ্যক মানুষ মারা যায়। ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটিতে ফ্লু জ্বরে সর্বনিম্ন ১২ হাজার থেকে সর্বোচ্চ ৬১ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ