ভৈরবে মানবিক বাড়িওয়ালা॥ ১০ ভাড়াটিয়ার বাড়ি ভাড়া মওকুফ
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভৈরবে মানবিক বাড়িওয়ালা॥ ১০ ভাড়াটিয়ার বাড়ি ভাড়া মওকুফ

করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত সামাজিক বিচ্ছিন্নকরণ নিয়মের কারণে নিম্নআয়ের লোকজনের আয়-রোজগার না থাকায় কিশোরগঞ্জের ভৈরবে এক মাসের বাড়ি ভাড়া মওকুফ করে দিলেন এক মানবিক বাড়িওয়ালা। তিনি তার বাড়ির ১০টি ঘরের ভাড়াটিয়ার ভাড়া মওকুফ করে মানবতার এক উজ্জল দৃষ্টান্ত স্থাপন করলেন। সেই মানবিক বাড়িওয়ালার নাম মো: নবী হোসেন।

তিনি শহরের কমলপুর পঞ্চবটি পুকুরপাড় গ্রামের বাসিন্দা এবং জাতীয় শ্রমিক জোটের কেন্দ্রিয় কমিটির সাবেক সভাপতি ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মরহুম মোমতাজ উদ্দিনের দ্বিতীয় ছেলে। শ্রমিকনেতা মরহুম মোমতাজ স্পষ্টভাষী ও নীতিবান ছিলেন বলে তাকে এলাকায় “হককথা মমতাজ” নামে ডাকতো লোকজন।

নবী হোসেন জানান, তিনি পৈত্রিক সম্পত্তির ভাগ-বাটোয়ারায় এই বাড়িটি পেয়েছেন। এই বাড়ি থেকে আদায় করা ভাড়ায় তার পরিবার চলে। এখানে ১০টি দিনমজুর শ্রেণির লোক তাদের পরিবার পরিজন নিয়ে বসবাস করেন। বর্তমানে করোনাভাইরাসজনিত কারণে স্থানীয় প্রশাসন সারাদেশের মতো ভৈরবেও সামাজিক বিচ্ছিন্ন আইন বলবৎ করেছে। ফলে তাদের নৈন্দিন আয়ের পথ বন্ধ হয়ে গেছে। তারা বাড়ি ভাড়া তো দূরের কথা, তাদের প্রতিদিনের খাবার যোগার করাই কষ্টসাধ্য হয়ে পড়েছে। এইসব দিক বিবেচনায় নিয়ে তিনি তাদের চলতি মার্চ মাসের বাড়ি ভাড়ার টাকা মওকুফ করে দিয়েছেন।

নবী হোসেন

এ বিষয়ে নবী হোসেনের বাড়ির ভাড়াটিয়াদের সাথে কথা বললে তারা সত্যতা স্বীকার করে বলেন, বাড়িওয়ালার এমন ঘোষণায় তারা খুবই আনন্দিত। তার প্রতি তাদের কৃতজ্ঞতার শেষ নেই। ভাড়াটিয়া আব্দুর রহিম, সেলিম মিয়া, শাহআলম জানান, তারা প্রত্যেকে মাসিক দেড় হাজার টাকা করে নির্ধারিত ভাড়ায় এই বাড়িতে থাকেন। তারা সবাই দিনমজুর। বর্তমান পরিস্থিতিতে কাজ-কর্ম বন্ধ থাকায় ঘরের খাবার যোগারই বন্ধ হয়ে গেছে। সেখানে মাস শেষে বাড়ি ভাড়া নিয়ে একটা বাড়তি চাপ ছিলো। এখন সেই চাপটি কেটে যাওয়ায় তারা হালকাবোধ করছেন।

স্থানীয় পৌর কাউন্সিলর মমিনুল হক রাজু জানান, নবী হোসেনের এই উদ্যোগ ভৈরবের বিত্তবান বাড়িওয়ালাদের জন্য একটি বিশেষ বার্তা। স্বল্প পরিসর থেকে তিনি যদি এমন উদ্যোগ নিতে পারেন, তবে যারা সামর্থ্যবান বাড়ির মালিক আছেন, এই সংকটকালে স্বল্প আয়ের ভাড়াটিয়াদের পাশে তাদেরও দাঁড়ানো উচিত।

এই বিভাগের আরো সংবাদ