করোনা ইউনিটে ৪ জনের মৃত্যু, আক্রান্ত হননি কেউ
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা ইউনিটে ৪ জনের মৃত্যু, আক্রান্ত হননি কেউ

বরিশাল এবং খুলনায় করোনা ইউনিটে ৪ জনের মৃত্যু হলেও বলা হচ্ছে তারা কেউ করোনা ভাইরাসে আক্রান্ত নন। আর আইইডিসিআরের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়েছে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হয়নি। তবে ঢাকা ছাড়া অন্য কোন বিভাগে করোনা পরীক্ষার ব্যবস্থা নেই বলেও জানা গেছে।

গতকাল শনিবার রাত ১২টার পর থেকে এ পর্যন্ত সারাদেশে সন্দেহজনক করোনা রোগী মারা গেছেন চারজন। যার দুইজন বরিশালে একজন খুলনায় এবং অন্যজন মানিকগঞ্জে।

শনিবার রাত ১২টার কিছু পরে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে ৪৫ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়। এরপর আজ রোববার (২৯ মার্চ) সকাল ৭টার কিছু পরে করোনা ইউনিটে থাকা আরেকজনের মৃত্যু হয়।

এদিকে আজ সকাল সোয়া নয়টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনো আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। চিকিৎসকরা বলছেন, তিনি যক্ষ্মা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আর মানিকগঞ্জে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে ২৬ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়। যার মধ্যে করোনার লক্ষণ দেখা গেছে বলে জানা যায়।

তবে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে বলা হয়েছে গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি।

বাংলাদেশে করোনা ভাইরাস গত দুই দিনে কেউ আক্রান্ত না হলেও আমাদের পাশের দেশ ভারত ও পাকিস্তানে হু হু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। এ পর্যন্ত পাকিস্তানের দেড় হাজারের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর ভারতে এক হাজারের কাছাকাছি করোনা রোগী শনাক্ত হয়েছে। সেই তুলনায় আমাদের দেশে করোনা রোগী অনেক কম।

অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে রোগী অনেক কম। তাহলে আমাদের দেশে পরীক্ষা কম হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রোববার (২৯ মার্চ) গণমাধ্যমকে বলেন, অনেকে বলছে, সংখ্যা এত কম কেন। কেন, সংখ্যা বেশি হলে কি আমরা খুশি হই? আমরা কি চাই বেশি বেশি লোক সংক্রমিত হোক? বেশি বেশি লোক মৃত্যুবরণ করুক? আমরা তো চাই আমাদের দেশের লোক সংক্রমিত না হোক। আমাদের দেশের লোক মৃত্যুবরণ না করুক। এটিই সবচেয়ে বড় বিষয়।

মন্ত্রী বলেন, গতকাল আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে যুক্ত হয়েছিলাম। এর সঙ্গে বিশ্বের ১০টি দেশ ছিল। জাতিসংঘ সন্তোষ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রীও সন্তোষ প্রকাশ করেছেন। তার সঙ্গে আমার কথা হয় প্রতিদিন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ভালো আছি। বাংলাদেশ পৃথিবীর অনেক দেশের তুলনায় এখন অনেক ভালো আছে। আমরা অনেক আগে প্রস্তুতি নিয়েছি বলেই আমরা ভালো আছি। ইউরোপ-আমেরিকার অবস্থা কেমন, সেটা আপনারা জানেন।

দেশে করোনা ভাইরাস পরীক্ষার কিট আসলেও এখনো দেশের বিভিন্ন বিভাগে করোনা ভাইরাস পরীক্ষা শুরু না হওয়ার বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অনুবিভাগ) হাবিবুর রহমান খান বলেন, করোনা ভাইরাস পরীক্ষার কিট দেশে আসলেও এখনো পরীক্ষার জন্য প্রস্তুত হয়নি দেশের বিভাগীয় হাসপাতালগুলো। এজন্য বিভিন্ন বিভাগে পরীক্ষা করা সম্ভব হচ্ছে না।

স্বাস্থ্য বিভাগের এই অতিরিক্ত সচিব বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে ঢাকায় ছয় স্থানে এবং ঢাকার বাইরে বরিশাল ছাড়া ৬টি বিভাগীয় শহরের মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষা করার ব্যবস্থা করা হবে। তারপর থেকে পুরোদমে পরীক্ষা করা যাবে বলেও তিনি জানান।

আইইডিসিআর এর মতে গত ২৪ ঘণ্টায় মাত্র ১০৯ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। দেশের কোটি কোটি মানুষের মধ্যে লাখ লাখ মানুষ ঠান্ডাজনিত বিভিন্ন রোগের মধ্যে ভুগছে। তার মধ্যে কোয়ারেন্টাইনে যাওয়ার ভয়ে অনেকেই অসুস্থ হলেও বলছেন না যে তিনি অসুস্থ। তাই হয়তো দেশে পরীক্ষা বাদেই অনেক রোগী থেকে যেতে পারেন, এমনটাই আশঙ্কা বিশেষজ্ঞদের।

এদিকে বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা নোভেল করোনা ভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত (আইইডিসিআর এর হিসেব অনুযায়ী) পাঁচজন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৪৮ জন। আর যার মধ্যে ইতিমধ্যেই সুস্থ হয়েছেন ১৫ জন।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ