করোনা: বাড়ির বাইরে গেলে এসে যা যা করবেন
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা: বাড়ির বাইরে গেলে এসে যা যা করবেন

করোনায় আতঙ্ক বিশ্ববাসী। সর্বত্রই চলছে লকডাউন। চলতে পারে আরও বেশ কিছু দিন। কিন্তু তারই মধ্যে প্রয়োজনের জন্য বিভিন্ন প্রয়োজনে বা বাজার করতে বাড়ি থেকে বের হতেই হচ্ছে। প্রয়োজনে যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানেও। বের হলেই মোবাইল ফোন সঙ্গে রাখা আমাদের বহু দিনের অভ্যাস হয়ে গিয়েছে।

এছাড়া যাদের চশমা না পড়লে এক মুহূর্তও চলে না, তাদের তো চশমা বাড়িতে খুলে রেখে বাড়ির বাইরে পা ফেলার উপায়ই নেই। মুদির দোকান, মাছ বা সবাজি বাজারে গেলে সঙ্গে ব্যাগ নিয়ে না গেলেও মুশকিল। কারণ, কোন বিক্রেতাই আপনাকে প্লাস্টিক ও পলিথিনের ব্যাগ দিতে রাজি হবেন না।

এদিকে মোবাইল ফোন, চশমা বা বাজারের ব্যাগের মাধ্যমেও বাড়িতে ব্যাকটেরিয়া, করোনাসহ নানা ধরনের ভাইরাস সংক্রমণের জোরালো আশঙ্কা রয়েছে বলে জানিয়েচেন চিকিৎসকেরা।

চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানাচ্ছেন, বাইরে থেকে বাড়িতে ফিরে দুই হাত খুব ভালোভাবে ধুয়ে নেওয়ার পাশাপাশি চশমা, মোবাইল ফোনও খুব ভাল ভাবে পরিষ্কার করে নিতে হবে। পানি ও লোশন দিয়ে। দুই-তিন দিন অন্তর অন্তর ভালোভাবে ধুয়ে নিতে হবে বাজারের ব্যাগও। আর মাছের ব্যাগে যদি রক্তের দাগ লেগে থাকে, তাহলে বাড়িতে ফিরেই সঙ্গে সঙ্গে সেই ব্যাগটিকে খুব ভালোভাবে সাবান বা সার্ফেক্সেল দিয়ে ধুয়ে নিতে হবে। নাহলে এদের মাধ্যমে নিজেদের তো বটেই, বাড়ির লোকজনেরও সংক্রমণ ঘটতে পারে।

তিনি আরও জানান, ‘চশমা প্রথমে পানি দিয়ে দুটি কাচ ও ফ্রেম ভালোভাবে ধুয়ে নিয়ে হবে। তারপর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে খুব ভাল ভাবে মুছে নিতে হবে। আর সেটা যে কোন কাপড় দিয়ে মুছলে হবে না। চশমার খাপে যে কাপড় দেওয়া থাকে সেটা দিয়ে ভালোভাবে মুছে নিতে হবে।

চিকিৎসকেরা বলছেন, বাইরে থেকে বাড়িতে ফিরেই হাত ধোয়ার সঙ্গে সঙ্গে মোবাইল ফোনও খুব ভালভাবে ধুয়ে ও মুছে নিতে হবে। আর মাছের বাজারের ব্যাগে যদি রক্তের দাগ লেগে থাকে, তাহলে বাড়িতে ফিরেই সেই ব্যাগটিকেও ধুয়ে নিতে হবে।

অর্থসূচক/এনএম/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ