করোনা রোগীদের জন্য ৩ হাজার বেড প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা রোগীদের জন্য ৩ হাজার বেড প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা রোগীদের জন্য ঢাকায় ৩ হাজার বেড প্রস্তুত রয়েছে। বেশ কয়েকটি হাসপাতাল করোনা চিকিৎসার জন্য প্রস্তুত করে রাখা হয়েছে।

তিনি বলেন, আগেই প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেই বাংলাদেশ ভালো আছে। আমরা অনেক আগে থেকেই প্রস্তুত ছিলাম। এজন্য চারটি কমিটি তৈরি করে দিই। এসব কমিটির মাধ্যমে সমস্ত কাজ চলছে।

আজ রোববার (২৯ মার্চ) করোনা পরিস্থিতি নিয়ে আইইডিসিআরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, বিভিন্ন হাসপাতালে ৩ লাখ পিস ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদি (পিপিই) বিতরণ করা হচ্ছে। প্রতিদিন ২০-৩০ হাজার করে আমরা পাচ্ছি। ৫ লাখ পিস পিপিই এপ্রিলে চলে আসবে।

‘বেসরকারি হাসপাতালে পিপিই বিতরণ আমরা করি না। তাদেরগুলো তাদেরই ব্যবস্থা করতে হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের আলাপ হয়েছে। তারা কিছু গাইডলাইন দিয়েছে আমরা ইতিমধ্যে হাসপাতাল ব্যবস্থা রয়েছে। ঢাকায় তিন হাজার বেড প্রস্তুত রয়েছে।

মন্ত্রী বলেন, পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে দেখা যাবে বাংলাদেশ এখন অনেক ভালো আছে।

অনেক মিডিয়া নিউজ করছে, আমরা পিপিই সংকটে আছি। আমাদের মেডিকেল ভেন্টিলেটর নাই। সবাইকে বলব এ ধরনের তথ্য সঠিক না। করোনা ভাইরাস মোকাবিলায় আমরা জানুয়ারি থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন, যোগ করেন জাহিদ মালেক।

তিনি বলেন, আমাদের সরকারি হাসপাতালগুলোতে ৫০০ মেডিকেল ভেন্টিলেটর আছে। আমার জানার মতে, বেসরকারি হাসপাতালগুলোতে ৭০০ এর মতো ভেল্টিলেটর আছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা করোনায় আক্রান্ত কি না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় অনেক বড় মন্ত্রণালয়। এখানে অনেক লোক আসা যাওয়া করে। ফলে কেউ আক্রান্ত হয়ে থাকতে পারে।

তিনি হোম কোয়ারেন্টাইনে (সঙ্গরোধে) আছেন কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, হোম কোয়ারেন্টাইনে (সঙ্গরোধে) নেই। অন্যরা যেভাবে আছে আমিও সেভাবে আছি। আমি করোনায় আক্রান্ত হইনি, আমি পরীক্ষা করিয়েছি।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ