ভারতে করোনায় আরও ২ জনের মৃত্যু, আক্রান্ত ১০০০
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে করোনায় আরও ২ জনের মৃত্যু, আক্রান্ত ১০০০

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। এদিকে গত কয়েক ঘণ্টার ব্যবধানে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ১৮ জন। একইভাবে বেড়েছে মৃতের সংখ্যাও। তবে আক্রান্তদের মধ্যে কমপক্ষে ৮০ জন সুস্থ হয়েছেন।

আজ (২৯ মার্চ) সকালে ভারতের এবিপিলাইভ ডটকম ও ‘আজতক’ টিভি চ্যানেলের ওয়েবসাইটে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১০২৯ এবং ১০০৫ বলে জানানো হয়েছে।

ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫। তার মধ্যে সকালে করোনা আক্রান্ত হয়ে কাশ্মীরে এক জন প্রাণ হারিয়েছেন। এই নিয়ে ভূস্বর্গে করোনার বলি হলেন দুজন। অন্যদিকে গুজরাটে একজন মারা গছেন। এ নিয়ে গুজরাটে করোনা আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হলো। মৃত এই দুই ব্যক্তির বয়স যথাক্রমে ৪৬ এবং ৪৮ বছর। তাঁরা দুজনেই ডায়াবেটিসের রোগী ছিলেন বলে জানা গেছে।

এদিকে করোনাজনিত কারণে উদ্ভূত পরিস্থিতিতে গতকাল অন্তর্বর্তীকালীন জামিনে দিল্লির তিহার জেল থেকে ৩৫৬ বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। এদের ৪৫ দিনের জন্য অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়েছে। একই সময়ে, ৮ সপ্তাহের জন্য জরুরি প্যারোলে ৬৩ জন বন্দিকে জামিন দেওয়া হয়েছে। তিহার জেল প্রশাসন ব্যারাক থেকে ভিড় কমাতে ওই সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশ সরকারও ৮ সপ্তাহের প্যারোলে মুক্তি দিয়েছে ১১ হাজার বন্দিকে।

ভারতের কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলো করোনা ভাইরাসের বিস্তার রোধে সর্বাত্মক চেষ্টা করছে। কিন্তু অন্য রাজ্যে থেকে আসা শ্রমিকরা সমস্যা বাড়িয়ে দিচ্ছেন বলে মনে করা হচ্ছে। এসব শ্রমিক নিজ রাজ্য থেকে অন্য রাজ্যে কাজে গিয়েছিলেন। লকডাউনের কারণে তারা এখন কাজ না পাওয়ায় নিজ নিজ রাজ্যে ফিরে যাচ্ছেন। কিন্তু হাজার হাজার মানুষ একসঙ্গে পথে বেরোনোয় লকডাউনের উদ্দেশ্য ভেস্তে যাওয়াসহ করোনা সংক্রমণের আশঙ্কা জোরালো হয়েছে। একই সঙ্গে সড়কে নেমে বাসার পথ ধরা ওই শ্রমিকরাও যানবাহন, খাদ্য, পানীয়ের সমস্যায় পড়েছেন।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ