স্মার্টফোন ব্যবসায় করোনার ধাক্কা
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্মার্টফোন ব্যবসায় করোনার ধাক্কা

বিশ্বব্যাপী করোনার প্রভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে স্মার্টফোনের বাজার। মাত্র এক মাসেই (ফেব্রুয়ারি) ব্যবসা হ্রাস পেয়েছে ১৪ শতাংশ। পৃথিবীর কারখানা খ্যাত চিনে করোনার প্রভাবে সব ধরনের ফ্যাক্টরি বন্ধ করে দিতে হয়েছে। তার প্রভাব পড়েছে স্মার্টফোন উৎপাদন এবং বিক্রয়ে।

সূত্রমতে, স্মার্টফোন বিক্রয়ের ক্ষেত্রে পুরো ফেব্রুয়ারি জুড়ে মূল আধিপত্য ধরে রেখেছে কোরিয়াভিত্তিক স্মার্টফোন কোম্পানি স্যামসাং। মোট বাজারের প্রায় ২২ শতাংশ দখল করে রেখেছে টেকজায়ান্ট স্যামসাং। এর পরের স্থানেই আছে আমেরিকান টেকজায়ান্ট অ্যাপলের আইফোন। মোট বাজারের ১৪.৪ শতাংশ স্মার্টফোন বিক্রি করেছে এই ব্র্যান্ড। এরপরের স্থানগুলো দখল করে আছে চীনা মালিকানাধীন মোবাইল কোম্পানিগুলো। স্যামসাং এবং অ্যাপলের সাথে টেক্কা দিয়ে বাজারের তৃতীয় স্থান নিশ্চিত করেছে বিশ্বব্যাপী মোবাইল নেটওয়ার্কের ব্যবসা করা হুয়াওয়ে। তারা বাজারের প্রায় ১৩.২ শতাংশ স্মার্টফোন বিক্রি করতে পেরেছে। এরপরের স্থানগুলোতে আছে যথাক্রমে শাওমি, অপ্পো, ভিভো এবং রিয়ালমি স্মার্টফোন। বাকি অন্যান্য স্মার্টফোন কোম্পানি বিক্রি করেছে ২৪ শতাংশ।

স্মার্টফোন বাজারের জনপ্রিয় গবেষণা সংস্থা কাউন্টারপার্ট মাসিক মার্কেটের পালস ফেব্রুয়ারি ২০২০ অনুযায়ী এই রিপোর্ট প্রকাশ করে।

বিশ্বব্যাপী করোনা আতঙ্কের মধ্যেও স্মার্টফোনের এই বাজার খারাপ বলছেন না বিশ্লেষকরা। পৃথিবীর সমস্ত ব্যবসায় যখন ধ্বস নেমেছে সেই অবস্থায় স্মার্টফোনের বাজারে ততটা আঘাত হানেনি বলেও জানান বিশ্লেষকরা।

বিভিন্ন দেশে করোনার জন্য লকডাউন হয়ে যাওয়ায় মোবাইল কোম্পানিগুলো তাদের শোরুম বন্ধ করতে বাধ্য হয়। বিভিন্ন দেশের প্রায় সবগুলো আউটলেট বন্ধ হয়ে যাওয়ায় মোবাইল বিক্রি হ্রাস পেয়েছে। সরাসরি মোবাইল বিক্রি বন্ধ হয়ে গেলেও অনলাইন ভিত্তিক মার্কেটগুলোতে মোবাইলের বিক্রয় হয়েছে। আর তাই মোবাইল বিক্রির হারে খুব বেশি প্রভাব পড়েনি।

অর্থসূচক/এসএ/এমএস

এই বিভাগের আরো সংবাদ