সীমিত ব্যাংকিং শুরু হচ্ছে কাল
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সীমিত ব্যাংকিং শুরু হচ্ছে কাল

সাধারণ ছুটির মধ্যে সীমিত আকারে ব্যাংকিং শুরু হচ্ছে কাল। সকাল ১০টা থেকে বেলা ১.৩০ পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। আগামী পাঁচদিন লেনদেন হবে মাত্র ২ ঘন্টা, সকাল ১০ থেকে বেলা ১২টা পর্যন্ত। সবকিছু বন্ধ হয়ে গেলেও ছুটি না পওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ব্যাংকাররা। তবে করোনা ভাইরাসের সংক্রমন রোধে এ ধরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।


অর্থসূচকে প্রকাশিত পুঁজিবাজার ও ব্যাংক-বিমার খবর গুরুত্বপূর্ণ খবরগুলো এখন নিয়মিত পাওয়া যাচ্ছে আমাদের ফেসবুক গ্রুপ Sharebazaar-News & Analysis এ। প্রিয় পাঠক, গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট।


গত বৃহস্পতিবার (২৪ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে সীমিত আকারে ব্যাংক চালু রাখার নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, শুধুমাত্র নগদ জমা ও উত্তোলনের জন্য অনলাইন সুবিধা সম্বলিত ব্যাংকসমূহের ক্ষেত্রে গ্রাহকদের লেনদেনের সার্বিক সুবিধা নিশ্চিত করতে শাখাসমূহের মধ্যে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে হবে। অনলাইন সুবিধা বহির্ভুত ব্যাংকের শাখাসমূহ শুধুমাত্র নগদ জমা ও উত্তোলন এর জন্য খোলা থাকবে। শুধুমাত্র জরুরি বৈদেশিক লেনদেনের জন্য এডি শাখাসমূহ খোলা রাখা যাবে। উপরোক্ত সবক্ষেত্রে দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সূচী হবে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা এবং প্রধান কার্যালয়ের শুধুমাত্র সংশ্লিষ্ট বিভাগ দুপুর ১.৩০মি. পর্যন্ত খোলা রাখা যাবে। এছাড়াও এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকরে নির্দেশনা অনুযায়ী দূরত্ব বজায় রেখে ব্যাংকের শাখা বন্ধ করার সিন্ধান্ত নিয়েছে অনেক ব্যাংক। গ্রাহকদের প্রয়োজনে শুধু নগদ লেনদেনের কাজেই গুরুত্ব দিচ্ছেন ব্যাংকাররা। করোনা সংক্রমন রোধে পালা করে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে অনেকগুলো ব্যাংকের পর্ষদ। পাশাপাশি নিরাপত্তা জোরদারেও বিশেষ গুরুত্ব দিচ্ছে দেশের সবগুলো ব্যাংক।

উল্লেখ, করোনা ভাইরাসের কারণে গতকাল সোমবার ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার। এর মধ্য ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। এর আগে ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ও পরে ২৭ ও ২৮ মার্চের সাপ্তাহিক ছুটিও যোগ হবে। এ ছাড়া ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি এ ছুটির সঙ্গে যোগ হবে।

অর্থসূচক/জেডএ/এমএস

এই বিভাগের আরো সংবাদ