অর্থনৈতিক মন্দা ২০০৯ এর চেয়েও খারাপ হতে পারে: আইএমএফ
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

অর্থনৈতিক মন্দা ২০০৯ এর চেয়েও খারাপ হতে পারে: আইএমএফ

করোনা ভাইরাস সারা বিশ্বে বিপর্যয় ডেকে এনেছে। ভাইরাস সংক্রমণরোধে আক্রান্ত দেশগুলো নানারকম পদক্ষেপ গ্রহণ করেছে। আক্রান্ত দেশগুলো ভাইরাস ছড়ানো রোধে সামাজ, অর্থনীতিসহ সকল ক্ষেত্রের কার্যক্রম বন্ধের মাধ্যমে অচলাবস্থা সৃষ্টি করছে। এই ব্যবস্থা মহামারি রোধে কর্যকর হলেও বৈশ্বিক অর্থনীতিতে এর প্রভাব ভয়াবহ এবং সুদূরপ্রসারী।

আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিভার কথায় এই বিষয়টিই উঠে এলো। শুক্রবার (২৭ মার্চ) তিনি জানান, মহামারির ফলে সারা বিশ্বের অর্থনীতি মন্দার মুখে, যা ২০০৯ এর মন্দার চাইতেও খারাপ পরিস্থিতি তৈরি করতে পারে।

আইএমএফ প্রধান বলেন, এটা পরিষ্কার যে আমরা একটা মন্দার ভেতরে আছি, যা ২০০৯ এর থেকেও খারাপ। বিশ্ব অর্থনীতির একটা মূল উদ্বেগ হল, দেউলিয়া অবস্থা এবং ছাঁটাই। এটা সমাজের কাঠামোকে ক্ষয় করার পাশাপাশি পুনরুদ্ধারকেও বাধা দেবে।

আইএমএফের কাছে প্রায় ৮০টির বেশি দেশ আপাতকালীন তহবিল চেয়েছে। বর্তমান সঙ্কটে ২.৫ ট্রিলিয়ন তহবিল প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

ক্রিস্টালিনা জর্জিভা বলেন, সারা বিশ্বে ভাইরাস নিয়ন্ত্রণ করা গেলে মন্দার মধ্যেও ২০২১-এ অর্থনীতি পুনরুদ্ধার সম্ভব। তার কথায়, আমরা ২০২১ এ অর্থনীতি পুনরুদ্ধারের প্রকল্প তৈরি করছি। বিশ্বজুড়ে মহমারিকে নিয়ন্ত্রণ করা গেলেই কেবল এই প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব।

সূত্র: এনডিটিভি

অর্থসূচক/এসএস/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ