ভারতে করোনার কিট আবিস্কার
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
আশা জাগিয়েছেন নারী বিজ্ঞানী

ভারতে করোনার কিট আবিস্কার

প্রাণঘাতী করোনাভাইরাস যখন বিশ্বের অনেক দেশের মত ভারতেও চোখ রাঙাচ্ছে। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এমন আতঙ্কের মধ্যে কিছুটা স্বস্তির খবর দিয়েছেন দেশটির একজন নারী বিজ্ঞানী।তিনি অল্প সময়ে নিরুপণযোগ্য করোনা পরীক্ষার কিট আবিস্কার করেছেন।

মিনাল দাখেভে ভোঁসলে নামের ওই বিজ্ঞানির আবিষ্কৃত কিটটি শতভাগ নির্ভরযোগ্য। সংশ্লিষ্ট ব্যক্তির দেহে করোনার সংক্রমণ হয়ে থাকলে নমুনা পরীক্ষার মাত্র ১৫ মিনিটের মধ্যেই জানা যাবে তা।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনেতে অবস্থিত মাইল্যাব ডিসকোভারির গবেষণা ও উন্নয়ন প্রধান মিনাল দাখেভে ভোঁসলে’র আবিস্কার চরম আতঙ্কময় পরিবেশে একটু আশার আলো দেখাচ্ছে।

করোনা ভাইরাসের কোনো ভ্যাকসিন বা টিকা এখন পর্যন্ত মাঠে আসেনি।এমনকি নভেল করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর চিকিৎসারও কোনো ওষুধ আবিষ্কৃত হয়নি। এমন অবস্থায় পর্যাপ্ত পরীক্ষা করে আক্রান্ত মানুষদের আলাদা করে নিয়ে আলাদা রাখা (Isolation) যাতে অন্যরা সংক্রমিত না হয়এবং আক্রান্ত প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার বিষয়টিকে এই সংকট মোকাবেলার প্রধান উপায় বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।কিন্তু শত কোটি মানুষের দেশ ভারতে পর্যাপ্ত কিট না থাকায় প্রয়োজনীয় পরীক্ষা চালানো যাচ্ছে না বলে অভিযোগ আছে।মিনাল দাখেভের কিট আবিস্কারের মধ্য দিয়ে এই সংকট দূর হবে বলে আশা করা যাচ্ছে।

মাইল্যাব ডিসকোভারির একটি কিট দিয়ে ১০০ নমুনা পরীক্ষা করা যাবে।

এই বিভাগের আরো সংবাদ