করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার দিল এডিবি
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার দিল এডিবি

মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে তিন লাখ ডলার জরুরি অনুদান দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলার জন্য চিকিৎসা সামগ্রী কিনতে বাংলাদেশ সরকারকে এ অনুদান দিল সংস্থাটি।

আজ শনিবার (২৮ মার্চ) এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এই অনুদানের অর্থ দিয়ে করোনা থেকে সুরক্ষার জন্য যন্ত্রপাতি, এন৯৫ মাস্ক, সুরক্ষা গগলস, অ্যাপ্রোন, থার্মোমিটার ও বায়োহ্যাজার্ড ব্যাগ সংগ্রহ করা হবে। স্বাস্থ্য অধিদফতর এই তালিকা অগ্রাধিকার ভিত্তিতে তৈরি করেছে। এই ইক্যুইপমেন্ট করোনাভাইরাস মোকাবিলায় সরকারের প্রচেষ্টাকে আরও শক্তিশালী করবে।

এডিবির বাংলাদেশ প্রধান মনমোহন পরকাশ এ উপলক্ষে বলেন, স্বাস্থ্য ও আর্থিক খাতে আরও বেশি সহায়তা দেওয়ার জন্য আমরা জোর প্রচেষ্টা চালাচ্ছি।

উল্লেখ্য, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে করোনা ভাইরাস মোকাবিলার জন্য গত ১৮ মার্চ এডিবি ৬৫০ কোটি ডলারের একটি প্যাকেজ ঘোষণা করে।

করোনা ভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৮৬ হাজার ৪৮৬। এর মধ্যে ২৬ হাজার ৮৮৯ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৩২ হাজার ৪৪০ জন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। শুক্রবার (২৭ মার্চ) পর্যন্ত এতে সর্বমোট আক্রান্ত হয়েছেন ৪৮ জন। এর মধ্যে মারা গেছেন পাঁচ জন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ