দূরত্ব ৩ ফুটের কম হলেই জেল-জরিমানা
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দূরত্ব ৩ ফুটের কম হলেই জেল-জরিমানা

সামাজিক দূরত্ব (Social Distancing) বজায় রাখার নির্দেশনা পরিপালনে কঠোর পথে যাচ্ছে সিঙ্গাপুর। আজ শুক্রবার (২৭ মার্চ) থেকে দেশটিতে কেউ ইচ্ছাকৃতভাবে এই নির্দেশনা লংঘন করলে জেল ও জরিমানার মুখোমুখী হতে হবে। গতকাল বৃহস্পতিবার রাতে দ্বীপ প্রণয়ন করা সংক্রামক ব্যাধি (কোভিড-১৯ বিস্তার নিয়ন্ত্রণ) আইন ২০২০ নামের নতুন আইনের আওতায় এই শাস্তি দেওয়া হবে।

আইন অনুসারে, পাবলিক প্লেস বা উন্মুক্ত স্থানে বসার ক্ষেত্রে  বা লাইনে দাঁড়ানোর সময় প্রত্যেককে কমপক্ষে ১ মিটার বা প্রায় ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। কেউ এটি লংঘন করলে হতে হবে শাস্তির মুখোমুখি।

কেউ ইচ্ছাকৃতভাবে সামাজিক দূরত্ব না রাখলে ১০ হাজার সিঙ্গাপুর ডলার (বাংলাদেশীয মুদ্রায় প্রায় ৬ লাখ টাকা) জরিমানা অতবা ৬ মাসের জেল অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

উল্লেখ, প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ মরিয়া চেষ্টা করে যাচ্ছে। এখন পর্যন্ত করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) কোনো টিকা আবিস্কৃত না হওয়ায় লকডাউন, সোস্যাল ডিস্টেন্সিং বা সামাজিক দূরত্বকেই প্রধান উপায় মনে করা হচ্ছে। কিন্তু অনেক দেশেই সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনাকে উপেক্ষা করছে জনসাধারণের একাংশ। এই বাস্তবতায় সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা পরিপালনে বাধ্য করতে নতুন এই আইন প্রণয়ন করেছে সিঙ্গাপুর।

Singapore-Social-Distancing

নতুন আইনে কর্মস্থল বা স্কুলের বাইরে ১০ জনের বেশি মানুষ জড়ো হতে পারবে না। আর প্রত্যেককেই সামাজিক দূরত্বের নির্দেশনা সঠিকভাবে পরিপালন করতে হবে।

আলোচিত আইনের আওতায় আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দেশটিতে সব ধরনের ক্রীড়া অনুষ্ঠান, প্রদর্শনী, বাণিজ্য মেলা, সিনেমা, থিয়েটার, কম্পিউটার গেম সেন্টার, কারাতে শিক্ষা কেন্দ্র, জিমনেসিয়াম ইত্যাদি বন্ধ থাকবে।

এই বিভাগের আরো সংবাদ