ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
ডব্লিউটিও প্রধানের বিবৃতি

‘বিশ্ব মন্দা ২০০৮কে ছাড়িয়ে যেতে পারে, কোটি মানুষের চাকরি হুমকিতে’

করোনাভাইরাসজনিত সঙ্কটে নাজুক হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। বৈশ্বিক বাণিজ্য একেবারেই স্থবির। দেশে দেশে শিল্প-কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ। বিশ্বজুড়ে বিমান চলাচলও প্রায় বন্ধ। হোটেল, রেস্টুরেন্ট ও পর্যটন স্পটগুলো খা খা করছে। লকডাউনের কারণে বেশিরভাগ দেশে পর্যটনস্পটগুলোও বন্ধ। এসব কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা অনিবার্য হয়ে উঠেছে।

বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এর প্রধান রবার্তো আজেভাদু সবাইকে সতর্ক করে দিয়ে বলেছেন, এবারের মন্দা ২০০৭-২০০৯ সময়কার মন্দাকে ছাড়িয়ে যেতে পারে।

গতকাল বুধবার (২৫ মার্চ) এক বিবৃতিতে তিনি এ আশংকা প্রকাশ করেন।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে, বিশেষ করে জি-৭ (বিশ্বের শিল্পোন্ন ৭ দেশ) এর সদস্য দেশগুলোতে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় তা বিশ্ব অর্থনীতিকে মারাত্মকভাবে প্রভাবিত করবে।

এর আগে গত সপ্তাহে জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) সতর্ক করে দিয়ে বলেছে, করোনাভাইরাসের কারণে বিশ্বে অর্থনৈতিক সংকট প্রবল হতে পারে। আর বিশ্বের বিভিন্ন দেশের সরকার যদি সুরক্ষামূলক ব্যবস্থা না নেয়, তবে প্রায় আড়াই কোটি মানুষ তাঁদের চাকরি হারাবেন।

এদিকে আজও বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতির অবনতি ঘটেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, জাপানসহ বিভিন্ন দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েছে আগের দিনের চেয়ে।

এই বিভাগের আরো সংবাদ