রক্তচাপের ওষুধ খেলে প্রাণঘাতী হয়ে ওঠে করোনা ভাইরাস
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রক্তচাপের ওষুধ খেলে প্রাণঘাতী হয়ে ওঠে করোনা ভাইরাস

করোনা ভাইরাসের ভয়াল আঘাতে ভেঙেচুরে তছনছ হয়ে যাচ্ছে পৃথিবী। ভেঙে পড়েছে স্বাস্থ্য সেবার খুঁটি। একে রুখার উপায় অজানা। বাড়ছে লাশের সারি। বেশি মৃত্যু হচ্ছে বয়স্ক ও শারীরিক অসুস্থতায় যারা আগে থেকেই ভুগছেন তারাই। এরই মধ্যে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে প্রায় ২০ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৩৪ হাজার ৫৯৫ জন।

যুক্তরাষ্ট্রের লুজিয়ানা স্টেট ইউনিভার্সিটির গবেষকদের গবেষণায় উঠে এসেছে নতুন এক তথ্য। সেখানে বলা হচ্ছে, রক্তচাপের ওষুধগুলিতে এমন একটি উপাদান থাকে যা কোভিড -১৯ ভাইরাসকে আরও মারাত্মক করে তোলে। রক্তচাপের ওষুধ যারা খাচ্ছেন তাদের জন্য ভাইরাসটি বেশি প্রাণঘাতী। এই ওষুধগুলি ভাইরাল নিউমোনিয়া এবং মারাত্মক শ্বাসযন্ত্র বিকল হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

গবেষকরা বলছেন, যেসব লোকেরা হার্টের সমস্যার জন্য এসিই (এনজিওটেনসিন কনভার্টিং এনজাইম), ইনহিবিটর এর যে কোন একটি ড্রাগ গ্রহণ করছে তাদের বাড়িতে থাকা উচিত এবং লোকজনের সাথে দেখা না করা উচিত। তাদের জন্য এই ভাইরাস মারাত্মক প্রাণঘাতী।

যুক্তরাজ্যের জিপি ডা. ম্যালকম ক্যান্ড্রিক অনুমান করেছেন যে, এসব ওষুধ সেবনকারীদের ভাইরাসে মারা যাওয়ার সম্ভাবনা চারগুণ বেশি।

ওষুধগুলি প্রথমে ভাইরাসটি ধরা পড়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। বিশেষত এসিই,ইনহিবিটারগুলি ফুসফুসের চারপাশের রিসেপ্টরগুলিকে বাড়িয়ে তোলে যা করোনার ভাইরাস দ্বারা আবদ্ধ হয়। ফলে রোগীর মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়।

হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন), ডায়াবেটিস বা দীর্ঘস্থায়ী কিডনি রোগ সহ কার্ডিওভাসকুলার রোগের জন্য বয়ষ্ক অনেকেই এসব ওষুধ গ্রহণ করে থাকেন। এআরবিগুলি (এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকার) রক্তচাপের মাত্রা হ্রাস করার জন্যও অনেকে ব্যবহার করে থাকেন।

চীনে করোনায় মৃত হওয়া প্রায় ১০৯৯ জন কোভিড -১৯ রোগী সনাক্ত করা হয়েছে যাদের বেশিরভাগ উচ্চরক্তচাপ, করোনারি আর্টারি ডিজিজ, ডায়াবেটিস এবং রেনাল ডিজিজে ভুগছিলেন। সম্ভবত এর যে কোনো ওষুধ দিয়ে তাদের চিকিৎসা করা হচ্ছিল।

অনুরূপ প্রতিবেদন ইতালি থেকেও প্রকাশিত হচ্ছে, সেখানে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা প্রায় ৫২ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা গেছে তারা এসিই অথবা ইনহিবিটর গ্রহণ করছিলেন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ