প্রাণঘাতী করোনা আতঙ্কে পিছিয়ে গেলো অলিম্পিকও
বৃহস্পতিবার, ৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

প্রাণঘাতী করোনা আতঙ্কে পিছিয়ে গেলো অলিম্পিকও

করোনার আতঙ্কে সব যখন বন্ধ হয়ে যাচ্ছে তখন আর অলিম্পিক বাদ থাকে কেন? দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিক গেমসেও ভয়াল থাবায় আঘাত হানলো মহামারী করোনা ভাইরাস।

২০০৮ সালে চীনে অনুষ্ঠিত হওয়ার পরে এশিয়ায় ফিরেছিলো বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর। জাপানে অনুষ্ঠিত হতে যাওয়া এই বৈশ্বিক গেমসের এবারের আয়োজন বিশ্বব্যাপী মহামারী রুপ নেয়া করোনা ভাইরাসের জন্য পিছিয়ে গেলো পুরো এক বছর। আজ মঙ্গলবার অলিম্পিক পিছিয়ে দেওয়ার ব্যাপারে একমত হয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রধান টমাস বাখ। পরে আইওসি আনুষ্ঠানিকভাবেই জানিয়ে দিয়েছে, স্থগিত করা হয়েছে ২০২০ টোকিও অলিম্পিক। স্থগিত হলেও ২০২১ সালে অলিম্পিক আয়োজনের আশা করছে আইওসি।

এর আগে শুধুমাত্র দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ছাড়া আর কখনোই শান্তিকালীন অলিম্পিক বন্ধ হয়ে যাওয়া বা পিছিয়ে যাওয়ার নজির নেই। করোনা ভাইরাসে পৃথিবীময় মহামারি আকারে ছড়িয়ে পড়ায় এমন নজিরবিহীন ঘটনাই ঘটতে যাচ্ছে।

যদিও অলিম্পিক গেমস শুরু হতে বাকি ছিলো আরো চারমাস। আগামী ২৪ জুলাই জাপানের রাজধানী টোকিওতে শুরু হওয়ার কথা ছিল বিশ্বের সর্ববৃহৎ এ ক্রীড়া আসর। এটি পিছিয়ে যাওয়ায় বিরাট ক্ষতির মুখেই পড়তে হবে জাপানকে। এরই মধ্যে সব ভেন্যু প্রস্তুত হয়ে গেছে। আয়োজনের অনেক কিছুই রয়েছে শেষ পর্যায়ে। এ ক্ষতি মেনে নিয়েই অলিম্পিক পিছিয়ে দেওয়ার প্রস্তাব করেছেন জাপানের প্রধানমন্ত্রী, আমি অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ এ ব্যাপারে আমার সঙ্গে শতভাগ একমত।

করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়ার পরে বিশ্বের সব টুর্নামেন্ট স্থগিত বা বন্ধ হয়ে গিয়েছে। অলিম্পিকও পিছিয়ে যাবে এমন শঙ্কাও ছিলো আগে থেকেই। এটি পিছিয়ে যাওয়ায় জাপান ছয় বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতির মুখে পড়বে।

গত রোববার আইওসি অলিম্পিক নিয়ে যেকোনো সিদ্ধান্ত নিতে চার সপ্তাহ সময় নেওয়ার কথা জানিয়েছিল। সোমবার অস্ট্রেলিয়া ও কানাডা আইওসিকে জানিয়ে দেয়, করোনা পরিস্থিতির ভয়াবহতার মধ্যে তাদের অলিম্পিকে অংশ নেওয়া সম্ভব নয়। যুক্তরাষ্ট্র অলিম্পিক কমিটিসহ সাবেক অলিম্পিয়ানরাও অলিম্পিক আপাতত স্থগিত করার দাবি জানিয়ে আসছিলেন।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ