ফাইল পেলে খালেদার মুক্তির বিষয়ে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফাইল পেলে খালেদার মুক্তির বিষয়ে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি সংক্রান্ত ফাইল আইন মন্ত্রণালয় থেকে পেলেই তার মুক্তির বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ফাইল আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আজ মঙ্গলবার (২৪ মার্চ) আইনমন্ত্রী আনিসুল হক তার নিজ বাসায় সংবাদ সম্মেলন করে বলেছেন, বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সুপারিশ করা হয়েছে। খালেদা জিয়া ঢাকায় নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন। দেশের বাইরে যেতে পারবেন না। স্বরাষ্ট্র মন্ত্রণালয় যেদিন থেকে তার আবেদন গ্রহণ করবে, সেদিন তিনি মুক্তি পাবেন।

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মুক্তির জন্য আরও একটু অপেক্ষা করতে হবে। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে প্রক্রিয়া করতে হবে। উনি (আইনমন্ত্রী) যা বলেছেন ঠিক আছে, তিনি প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই বলেছেন। ওনার ফাইল এখনও অ্যাপ্রুভ (অনুমোদন) হয়ে আসেনি। আমাদের কাছে এসে পৌঁছায়নি। না আসা পর্যন্ত তো ওয়েট (অপেক্ষা) করতে হবে।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক জানান, প্রধানমন্ত্রীর নির্দেশেই এই সুপারিশ করা হয়েছে। তিনি এ ব্যাপারে নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ হচ্ছে আইনি প্রক্রিয়ায় দুই শর্তে তার দণ্ডাদেশ স্থগিত রেখে তাকে মুক্তি দেওয়া হোক। সরকার মানবিক কারণে সদয় হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা (উপধারা -১) অনুযায়ী এটা আইনি প্রক্রিয়ায় করা হয়েছে।

আনিসুল হক বলেন, তার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে তাকে ঢাকাস্থ নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করার শর্তে এবং ওই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না—এই শর্তে তাকে মুক্তি দেওয়ার জন্য আমি মতামত দিয়েছি। সেই মতামত এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে গেছে।

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো হবে কিনা এ বিষয়ে তিনি বলেন, আগে ৬ মাস যাক, তারপর দেখা যাবে। তিনি বলেন, এখানে কিন্তু বলা হচ্ছে না তিনি হাসপাতালে চিকিৎসা নিতে পারবেন না। সেটা তার অবস্থার ওপর নির্ভর করবে। তবে শর্ত হচ্ছে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ